Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফাইনালের আগে ‘হেড মাস্টারে’র দীক্ষা পেলেন নেইমার


২৩ আগস্ট ২০২০ ১৭:৩১

তিন বছর আগে টাকার বস্তা ঢেলে বার্সেলোনা থেকে নেইমারকে কিনেছিল পিএসজি। লক্ষ্য ছিল লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো যেভাবে নিজেদের ক্লাবকে টানেন তেমন মাঠের নেতা হবেন নেইমার। কিন্তু গত দুই মৌসুমে গুরুত্বপূর্ণ সময়ে চোটে পড়ে সেই আশা পূরণ করতে পারেননি ব্রাজিলিয়ান সুপারস্টার। একের পর এক বিতর্কিত কাণ্ডেও খবরের শিরোনাম হয়েছেন। কিন্তু এবার খেলছেন প্রত্যাশা মতোই।

সতীর্থদের ভাষায়, কয়েক বছর ধরে ‘পার্টি বয়’ হিসেবে পরিচিতি পাওয়া নেইমার নিজেকে অমূল পাল্টে ফেলেছেন। ড্রেসিংরুমে নেইমার এখন নেতা। মাঠের খেলায়ও তার প্রভাব পড়েছে। নেইমারের কাঁধে চড়েই চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্ব পার করল পিএসজি। এক লেগের কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে আতালান্তা এবং লাইপগিজের বিপক্ষে অপ্রতিরোধ্য ফুটবল খেলেছেন ২৭ বছর বয়সী তারকা। তিন মিনিটের ব্যবধানে দুই গোল করে কোয়ার্টারে বাঁধা পেরিয়েেছে পিএসজি। দুটি গোলই ছিল নেইমারের বানিয়ে দেওয়া।

এতোকিছু করছেন বটে কিন্তু গোল পাচ্ছেন না। একের পর এক সহজ সুযোগ নষ্ট করছেন। কখনো কখনো ভাগ্যকে পক্ষে পাচ্ছেন না। আতালান্তার বিপক্ষে অন্তত তিনটি সহজ সুযোগ নষ্ট করেছেন নেইমার। কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল মিলিয়ে তার দুটি শট বরে লেগে ফিরেছে। দুর্দান্ত ফর্মের নেইমার স্বস্তিদায়ক হলেও ফাইনালের আগে তার গোল না পাওয়াটা ভাবাচ্ছে পিএসজি সমর্থকদের।

এমন সময় নেইমারের জন্য পরামর্শ নিয়ে হাজির ব্রাজিলেরই আরেক কিংবদন্তি স্ট্রাইকার রোনালদো। গুরুত্বপূর্ণ ম্যাচে কিভাবে গোল করতে হয় আর কীভাবে শিরোপা জয়ে পার্থক্য গড়ে দিতে হয় সেটা ভালো করেই জানা আছে রোনালদোর। তার গোলেই ২০০২ সালের বিশ্বকাপ ফাইনাল জিতেছিল ব্রাজিল। ব্রাজিলের হয়ে দুটি বিশ্বকাপ, দুটি কোপা আমেরিকা, একটি অলিম্পিক জেতা রোনালদো ক্লাব ফুটবলে ১৫টি শিরোপা জিতেছেন। কিংবদন্তি স্ট্রইকার বললেন, গোল পেতে হলে মাথা ঠাণ্ডা রাখতে হবে নেইমারকে।

রোনালদো বলেন, ‘(নেইমার) সে গোলের অনেক সুযোগ তৈরি করেছে। তবে ফিনিশিংয়ের সময় সে মাথা ঠাণ্ডা রাখতে পারেনি। ভাগ্যকে পাশে পেলে এবং সঠিক সময়ে শান্ত থাকতে পারলে ফাইনালে সে গোল করতে পারবে।’

রোনালদো বলছেন, ‘মৌসুমটি সফলভাবে শেষ করতে তাকে (নেইমার) চ্যাম্পিয়ন্স লিগ জিততে হবে। গত কয়েকটি ম্যাচে সে খুব ভালো খেলেছে, বিশেষ করে পর্তুগালে চ্যাম্পিয়ন্স লিগের শেষ পর্বে।’

বাংলাদেশ সময় আজ রোববার (২৩ আগস্ট) রাত ১টায় পর্তুগালের লিসবনে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল খেলতে নামবে নেইমারের পিএসজি। প্রতিপক্ষ দুর্দান্ত ফর্মে থাকা বায়ার্ন মিউনিখ।

উয়েফা চ্যাম্পিয়নস লিগ ফাইনাল নেইমার পিএসজি


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর