Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউএস ওপেন থেকে বহিষ্কার জকোভিচ


৭ সেপ্টেম্বর ২০২০ ১২:৪৮

করোনাভাইরাস পরবর্তী সময়ে মাঠে গড়িয়েছে প্রথম গ্র্যান্ড স্ল্যাম। ইউএস ওপেন অবশ্য এবার জৌলুস হারিয়েছে রজার ফেদেরার, রাফায়েল নাদালের মতো তারকাদের অংশগ্রহণ না করায়। আর এবার মড়ার ওপর খাড়ার ঘা হিসেবে  টুর্নামেন্ট থেকে বাদ পড়লেন নোভাক জকোভিচ। ফেদেরার আর নাদালের অনুপস্থিতিতে ১৭ গ্র্যান্ড স্ল্যামকে ১৮তে উত্তীর্ণ করার সুহজ সুযোগ হাতছাড়া জকোভিচের।

নারী লাইন আম্পায়ারকে বল দিয়ে গলায় আঘাত করার কারণে জকোভিচকে এবারের ইউএস ওপেন থেকে বহিষ্কার করা হয়। স্পেনের পাবলো কারেনো বুস্তার বিপক্ষে প্রথম সেটে ৬-৫ ব্যবধানে পিছিয়ে ছিলেন জকো। আর তাতেই যেন কিছুটা মেজাজ হারিয়ে ফেলেন এই নাম্বার ওয়ান বাছাই। মেজাজ হারিয়ে নিজের পকেটে থাকা বল বের করে ছুড়ে মারেন পেছনের দিকে, সেটি গিয়ে নারী লাইন আম্পায়ারের গলায় আঘাত করে, ব্যথায় মাটিতে লুটিয়ে পড়েন সেই আম্পায়ার। যদিও দ্রুতই সেরে উঠেছিলেন তিনি। তবে জোকোভিচের আর শেষরক্ষা হয়নি। কোর্টে দীর্ঘ আলোচনার পর টুর্নামেন্ট থেকে তাকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। জোকোভিচ সিদ্ধান্তের বিরুদ্ধে কোনো প্রতিবাদ জানাননি। বহিষ্কার হওয়ায় এই আসর থেকে পাওয়া সব রেটিং পয়েন্ট হারাবেন তিনি।

জোকোভিচ বাদ পড়ে যাওয়ায় ২০১৪ সালের পর এই প্রথম নতুন গ্র্যান্ডস্ল্যাম চ্যাম্পিয়ন দেখবে ফ্ল্যাশিং মিডোস। আর ২০১৬ ইউএস ওপেনের পর প্রথমবারের মতো ফেদেরার-নাদাল-জোকোভিচের বাইরে নতুন গ্র্যান্ডস্ল্যামজয়ী পাবে বিশ্ব টেনিস।

নিজের দুর্ব্যবহারের পর ইউএস ওপেন থেকে বহিষ্কৃত হওয়ার পর অবশ্য দুঃখ প্রকাশ করেছেন জকোভিচ। নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে পোস্ট করে ক্ষমা চেয়েছেন এই নাম্বার ওয়ান। জকোভিচ লেখেন, ‘এই পুরো ঘটনায় আমি অত্যন্ত কষ্ট পেয়েছি এবং শুন্যতা অনুভব করছি। আমি লাইন আম্পায়ারের খোঁজ নিয়েছি, তিনি ঠিক আছেন বলে আমাকে জানিয়েছেন। তাকে বিপদে ফেলার জন্য আমি অত্যন্ত দুঃখিত। আর বহিষ্কারের বিষয়ে বলব, মানুষ এবং খেলোয়াড় হিসেবে গড়ে ওঠার ক্ষেত্রে এটিকে আমি একটি শিক্ষা হিসেবে দেখতে চাই। আমার হতাশা নিয়ন্ত্রণ নিয়ে কাজ করতে হবে। আমি ইউএস ওপেন টুর্নামেন্ট এবং সংশ্লিষ্ট সবার কাছে আমার ব্যবহারের জন্য দুঃখ প্রকাশ করছি। ধন্যবাদ এবং আমি অত্যন্ত দুঃখিত।’

ইউএস ওপেনে অংশ নেওয়ার আগে প্রস্তুতিটা বেশ ভালোই সেরেছিলেন নোভাক জকোভিচ। প্রস্তুতিমূলক ওয়েস্টার্ন অ্যান্ড সাউদার্ন ওপেনের শিরোপা জিতেই গ্র্যান্ড স্ল্যামের প্রস্তুতি সারেন এই নাম্বার ওয়ান তারকা। এই শিরোপা জয়ের সঙ্গে সঙ্গে পুরো বছরটা অপরাজেয় হয়েই র‍্যাংকিংয়ের শীর্ষে থাকলেন তিনি।

ইউএস ওপেন টুর্নামেন্ট থেকে বাদ নোভাক জকোভিচ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর