Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘প্রোজেক্ট বিগ পিকচার’ ইংলিশ প্রিমিয়ার লিগের নতুন শুরু?


১২ অক্টোবর ২০২০ ১৪:৩৩

যেন ক্রিকেটের দেখানো পথটাই ইউরোপিয়ান ঘরোয়া ফুটবলের সবচেয়ে জাঁকজমকপূর্ণ আসর ইংলিশ প্রিমিয়ার লিগে অবলম্বন করার পক্ষে প্রস্তাব দিয়েছে লিভারপুল এবং ম্যানচেস্টার ইউনাইটেড। ক্রিকেটের ‘বিগ থ্রি’ এর মতো এই প্রোজেক্টের নাম ‘প্রোজেক্ট বিগ পিকচার’। ক্রিকেট বিশ্বে বেশ সমালোচিত একটি নাম ‘বিগ থ্রি’ এই শব্দের অর্থ সারসংক্ষেপে বললে বলতে হয় ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের গোটা ক্রিকেট বিশ্বের ওপর ছড়ি ঘোরানোর চাবিকাঠি। এবার ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের আধিপত্য বিস্তার করতেই বড় ক্লাবগুলোর নতুন এই প্রোজেক্টের প্রস্তাবনাই মনে করছেন ফুটবল বিশেষজ্ঞরা। ইংলিশ ফুটবল লিগের (ইএফএল) চেয়ারম্যান রিক পেরি এটি স্বাদরে গ্রহণ করলেও প্রিমিয়ার লিগ এবং ইংল্যান্ড সরকারের সংস্কৃতি, মিডিয়া এবং ক্রীড়া বিভাগ এই প্রোজেক্টের কঠোর সমালোচোনা করেছে।

গত কয়েকদিন ধরে ইংলিশ দৈনিক সংবাদমাধ্যম গুলো ‘প্রোজেক্ট বিগ পিকচার’ নিয়ে সংবাদ প্রকাশ করছে। ১৯৯২ সালে প্রিমিয়ার লিগের যাত্রা শুরুর পর এটি হতে পারে ইংলিশ ফুটবলে সবচেয়ে বড় বদল। এই প্রস্তাবে প্রিমিয়ার লিগে ২০ দল থেকে কমিয়ে ১৮ দলে নামানো, লিগ কাপ এবং কমিউনিটি শিল্ড বাতিলের পরামর্শ দেওয়া হয়েছে। এবং সেই সঙ্গে প্রিমিয়ার লিগের ‘বিগ সিক্স’ লিভারপুল, চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড, আর্সেনাল, টটেনহাম হটস্পার্স এবং ম্যানচেস্টার সিটির সঙ্গে এভারটন, ওয়েস্ট হাম এবং সাউদাম্পটনকে বিষেষ ভোটাধিকার দেওয়ার প্রস্তাবও করা হয়েছে সেখানে। এবং ভবিষ্যতে এই ৯টি ক্লাবের যেকোনো ৬টি ক্লাব একটি প্রস্তাবের পক্ষে ভোট দিলেই তা পাস হয়ে যাবে।

লিভারপুলের আমেরিকান মালিক ফেনওয়ে স্পোর্টস গ্রুপ এই প্রস্তাব নিয়ে এসেছে। এবং সেখানে ম্যানচেস্টার ইউনাইটেডের মালিক জোয়েল গ্লেজারও যুক্ত ছিলেন।

ইংলিশ পত্রিকা দ্য সান জানিয়েছে বড় ক্লানগুলোর মালিকরা আলোচনা করেই এই প্রোজেক্ট হাতে নিয়েছেন।

এক নজরে দেখে নেওয়া যাক প্রোজেক্ট বিগ পিকচারের প্রস্তাবনা:

  • প্রিমিয়ার লিগ ২০ থেকে ১৮ টি ক্লাব কমিয়ে আনা হবে। চ্যাম্পিয়নশিপ, লিগ ওয়ান এবং লিগ টু’র প্রত্যেকটিতে ২৪টি করেই দল থাকবে।
  • প্রিমিয়ার লিগের তলানিতে থাকা দুটি দল অবনমিত হবে এবং ১৬তম স্থানে থাকা দলটি চ্যাম্পিনশিপের দলগুলোর সঙ্গে প্লে অফ খেলবে।
  • লিগ কাপ এবং কমিউনিটি শিল্ড বাতিল করা হবে।
  • প্যারাশুট অর্থ প্রদান বাতিল করা হবে।
  • প্রিমিয়ার লিগের নীচের তিনটি পেশাদার বিভাগকে জরুরী অর্থায়নে ২৫০ মিলিয়ন পাউন্ড প্রদান করা হবে।
  • মহামারিতে লোকসান কমানোর উদ্দেশে এফএ’কে ১০০ মিলিয়ন পাউন্ড উপহার দেওয়া হবে।
  • নয়টি প্রিমিয়ার লিগের ক্লাবকে বিশেষ ভোটাধিকার প্রদান করতে হবে।

*ধারণা করা হচ্ছে এই প্রস্তাবটি পাস হলে ২০২২/২৩ মৌসুম থেকেই এই প্রোজেক্ট আলো দেখবে।

এই প্রস্তাব গৃহিত হলে প্রিমিয়ার লিগ তাদের আয়ের ২৫ শতাংশ অর্থ চ্যাম্পিয়নশিপ, লিগ ওয়ান এবং লিগ টু’র ৭২টি ক্লাবকে প্রদান করবে বলেও জানা গেছে। প্রস্তাবিত প্রোজেক্টটি গ্রহণ করা হলে প্রিমিয়ার লিগে বিদ্যমান সংকট নিরসনের জন্য ফুটবল লিগকে ২৫০ মিলিয়ন পাউন্ড তৎক্ষণাৎ প্রদান করবে, এবং ফুটবল অ্যাসোসিয়েশনকে বর্তমান সঙ্কট মোকাবিলায় ১০০ মিলিয়ন পাউন্ড উপহার স্বপ্রুপ প্রদান করা হবে বলেও জানা গেছে।

বাঁ-প্রান্তে রিক পেরি, ইএফএলের চেয়ারম্যান। প্রোজেক্ট বিগ পিকচারে সমর্থন দিয়েছেন।

ইংলিশ প্রিমিয়ার লিগের নিচের তিন ফুটবল লিগের অ্যাসোসিয়েশন ‘ইংলিশ ফুটবল লিগ’র চেয়ারম্যান রিক প্যারি এই প্রস্তাবনাকে স্বাদরে গ্রহণ করেছেন এবং তিনি জানিয়েছেন তার অ্যাসোসিয়েশন এটি নিয়ে গভীরভাবে আলোচনা করছেন। ‘বেশ কিছুদিন ধরেই ‘প্রোজেক্ট বিগ পিকচার’ নিয়ে আমরা গভীর আলোচনা করছি। যদিও এটা এই প্রাদুর্ভাবের সঙ্গে সম্পৃক্ত নয় তবুও এই সময়ে এটি একটি জরুরি বিষয় হয়ে দাঁড়িয়েছে। আমাদের শীর্ষ ক্লাবগুলোর বিনিয়োগ এবং কাজ থেকে প্রাপ্ত উপার্জন মূলত প্রিমিয়ার লিগের মধ্যে সীমাবদ্ধ ছিল। তাই এই প্রস্তাবটি চ্যাম্পিয়নশিপসহ বাকিদের জন্য একটি লটারির মতো। চ্যাম্পিয়নশিপের ক্লাবগুলি বুদ্ধিমত্তার সঙ্গে এটি গ্রহণ করলে প্রচুর অর্থ উপার্জনও হবে এবং ইংলিশ ফুটবলও প্রসারিত হবে।’

প্রিমিয়ার লিগের এক কর্মকর্তার বরাত দিয়ে দ্য গার্ডিয়ান লিখেছে, ‘প্রিমিয়ার লিগ এবং এফএ উভয়ই ফুটবলের ভবিষ্যতের বিষয়ে বিস্তৃত আলোচনা সমর্থন করে, ফুটবলের প্রতিযোগিতার কাঠামো, সময়সূচী এবং সামগ্রিক অর্থনৈতিক বিষয়ে, বিশেষ করে কোভিড-১৯ এর প্রভাবের কারণে। আমাদের ফুটবলের অনেক অংশীদার রয়েছে, সুতরাং সকল ক্লাব এবং অংশীদারদের অবদান রাখার সুযোগ করে দেওয়ার মাধ্যমে এই কাজটি করা উচিৎ। আমাদের নজরে প্রকাশিত পরিকল্পনার একাধিক প্রস্তাবনা ফুটবলের জন্য ক্ষতিকারক হতে পারে বলে মনে হয়েছে। এবং সেই সঙ্গে আমরা এটি দেখে হতাশ হয়েছি যে, ইএফএলের (ইংলিশ ফুটবল লিগ) চেয়ারম্যান রিক প্যারি এই প্রস্তাবে সমর্থন দিয়েছেন।’

‘বিগ প্রোজেক্ট পিকচার’ এর সমালোচনা করেছেন ইংল্যান্ড সরকারের সংস্কৃতি, মিডিয়া এবং ক্রীড়া বিভাগ (ডিসিএমএস)। ডিসিএমএস’র এক কর্মকর্তা জানিয়েছেন, ‘আমরা অবাক এবং হতাশ যে সংকটের সময়ে যখন আমরা পেশাদার ফুটবলের শীর্ষ স্তরের সঙ্গে একত্রিত হওয়ার এবং নিচের লিগ ক্লাবগুলোকে সাহায্য করার জন্য একটি চুক্তি চূড়ান্ত করার জন্য অনুরোধ করেছি, তখন সেখানে আমাদের পিঠ পিছেই এমন একটি প্রোজেক্টের কার্যক্রম চলছে যা ফুটবলের জন্য ক্ষতিকারক।’

ইপিএল ইংলিশ প্রিমিয়ার লিগ টপ নিউজ ঢেলে সাজানোর প্রস্তাব প্রোজেক্ট বিগ পিকচার ম্যানচেস্টার ইউনাইটেড লিভারপুল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর