Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩১৪ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে বাংলাদেশ


১৯ জানুয়ারি ২০২১ ১৮:০৬

বাংলাদেশ জাতীয় দল সবশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছিল গত বছরের মার্চে। সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে ১১ মার্চ দুই ম্যাচ সিরিজের শেষ টি টোয়েন্টিতে নেমেছিলেন টাইগাররা। এরপর করোনাভাইরাস বিশ্বব্যাপী প্রাদুর্ভাব ছড়াতে শুরু করলে গেল ৩১৩ দিনে আর লাল সবুজের জার্সিতে নামা হয়নি। প্রাণঘাতী করোনার দুর্ভোগ এখনও কাটিয়ে উঠতে পারেনি বিশ্ব। প্রতিদিনই নতুন নতুন আক্রান্ত ও মৃত্যুর খবরে ভারি হয়ে উঠছে মানব আকাশ। তবুও এর মধ্যেই জৈব সুরক্ষা বলয় তৈরী করে আন্তর্জাতিক ক্রিকেট ফিরিয়েছে আয়োজক বাংলাদেশ। সব ঠিক থাকলে রাত পোহালেই সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে দিয়ে ৩১৪ দিন পরে আবার লাল সবুজের জার্সিতে নামছে রাসেল ডোমিঙ্গো শিষ্যরা।

বিজ্ঞাপন

করোনার দীর্ঘ বিরতি কাটিয়ে টিম বাংলাদেশ যখন আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখছে সেই বাংলাদেশ তখন বদলে যাওয়া একটি দলের নাম। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার পরিবর্তে দলের ব্যাটন তুলে দেওয়া হয়েছে তামিম ইকবালের হাতে। তাছাড়া আইসিসি’র নিষেধাজ্ঞা কাটিয়ে এক বছরেরও বেশি সময় পরে দলে ফিরেছেন প্রাণভোমরা সাকিব আল হাসান। শুধু কী তাই? প্রথমবারের মত ওয়ানডে দলে জায়গা করে নিয়েছেন তিন উদীয়মান তরুণ শেখে মেহেদি হাসান, হাসান মাহমুদ ও শরিফুল ইসলাম।

বিজ্ঞাপন

টিম কম্বিনেশনের কারণে নিজের আগের ৩ নম্বর পজিশনে ব্যাটিং করতে পারবেন না সাকিব আল হাসান। টপ অর্ডার সৌম্য সরকারও জায়গা হারিয়েছেন। আগে যেখানে ব্যাট হাতে নেমে ইনিংসের গোড়াপত্তন করতেন, এই সিরিজ থেকে তাকে দেখা যাবে সাত নম্বরে ভিন্ন ভুমিকায়। ঠিক নাসিন হোসেন কিংবা মোসাদ্দেক হোসেন সৈকত যে ভুমিকা পালন করতেন। তাতে অবশ্য সাকিব, সৌম্য কারোরই কোন খেদ নেই। কেননা অসংখ্যবার তারা বলেছেন, দলের প্রয়োজনে, দেশের প্রয়োজনে টিম ম্যানেজমেন্ট যখন যেখানে নামাবে সেখানেই বুক চিতিয়ে লড়বেন। আর ঠিক সেকারণেই নির্ভার অধিনায়ক তামিম ইকবাল। দারুণ ইতিবাচক সব সতীর্থদের নিয়ে ১০ মাস পরে নামা আন্তর্জাতিক সিরিজের শুরুটা করতে চাইছেন দারুণ। আর এই ক্ষেত্রে বাংলাদেশী ব্র্যান্ডের ক্রিকেটই তার কাছে সবিশেষ গুরুত্ব পাচ্ছে।

‘যেটা আমি সবসময় প্রায়োরিটি দিই যে আমাদের বাংলাদেশি ব্র্যান্ড অব ক্রিকেট ডেভেলপ করতে হবে। আমি সবসময় একটা কথা বলেছি যে প্রত্যেকটা দেশের নিজের নিজের স্টাইল আছে। সুতরাং আমার মনে হয় না আমাদের অন্য কাউকে ফলো করা উচিত। আমরা হয়তো ওয়েস্ট ইন্ডিজের মত স্ট্রং না, বা অস্ট্রেলিয়ার মত বিল্ড আপ না। তবে আমাদের এমন অনেক অ্যাডভান্টেজ আছে যা অন্যদের টিমে নাই।’ আমি যেটা তৈরি করতে চাই সেটা হল বাংলাদেশি ব্র্যান্ড অব ক্রিকেট, যেটা আমরা খেলি। আমরা অন্যদের ফলো না করে ওটাতেই ফোকাস করতে চাই। আমাদের যেখানে স্ট্রেংথ, যেগুলো দিয়ে আমরা ভাল খেলতে পারি সেটা দিয়ে ব্র্যান্ড। সেখানেই আমরা ফোকাস করছি।’

‘সিরিজ জেতা অবশ্যই জরুরী। কিন্তু আমার যেটা মনে হয় কালকের ম্যাচটা শুরু করাটা সবচেয়ে বেশি জরুরী। কারণ ভালো শুরুটা সবচেয়ে জরুরী। আমরা যদি ভালো শুরু করতে পারি, আমরা আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় এক বছর পরে ফিরছি। তো প্রথম শুরুটা প্রথম ৫ ওভার বোলিং করি বা ব্যাটিং ভালো শুরুটা জরুরী। এরপরে সবই জেতার চেষ্টা করা যাবো কিন্তু প্রথমে কালকের দিকে মনোযোগ দিচ্ছি।’ যোগ করেন টাইগার দলপতি।

তামিমের মত সফরকারী উইন্ডিজও একই লক্ষ্যে দিকে নিশানা তাক করে আছে। জিততে তাদের হবেই। যেহেতু প্রতিটি ম্যাচই বিশ্বকাপ সুপার লিগের অংশ। একথা অনস্বীকার্য যে পূর্ণ শক্তির দল নিয়ে তারা বাংলাদেশ সফরে আসেনি। যারা এসেছেন অভিজ্ঞতায় সাকিব-তামিমদের চেয়ে যোজন যোজন পিছিয়ে। কিন্তু তবু হাল ছাড়তে চাইছে না সফরকারী দলটি। গত ১০ জানুয়ারি সিরিজ খেলতে ঢাকায় পা রাখার পর থেকে একটি বার্তাই দলের হেড কোচ ফিল সিমন্স ও অধিনায়ক জেসন মোহাম্মেদ দিতে চেয়েছেন। আর সেটা হল, আমাদের খাটো করে দেখার কিছু নেই।

অবান্তর কিছুই বলেননি তারা। কেননা অনিশ্চয়তার খেলা ক্রিকেটে যে কোন মুহুর্তেই ম্যাচের মোমেন্টাম বদলে যেতে পারে। তাছাড়া নুন্যতম যোগ্যতা না থাকলে তো আর তারা একটি দেশের জাতীয় দলে ডাক পাননি! এমনকি খোদ বাংলাদেশ দলের হেড কোচ, অধনায়কও কিন্তু একথা বাক্যে স্বীকার করে নিয়েছেন।

এখন দেখার অপেক্ষা মাঠের ক্রিকেটে কারা জেতেন। অভিজ্ঞতায়পুষ্ট ও ঘরের মাঠের দাপুটে বাংলাদেশ নাকি তারুণ্য নির্ভর উইন্ডিজ। অবশ্য সেটা দেখতে অপেক্ষা করতে হচ্ছে আর মাত্র কয়েক ঘণ্ট। কেননা মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচটি শুরু হবে বুধবার (২০ জানুয়ারি) বাংলাদেশ সময় সকাল সাড়ে ১১ টায়।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট তামিম ইকবাল বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ বিসিবি সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর