Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লড়াকু ক্রোয়াটদের গুঁড়িয়ে কোয়ার্টারে স্পেন

স্পোর্টস ডেস্ক
২৯ জুন ২০২১ ০০:৩৭

ইউরো ২০২০-এর শেষ ষোলতে রোমাঞ্চকর এক লড়াই উপহার দিলো স্পেন ও ক্রোয়েশিয়া। রোমাঞ্চ ছড়ানো ম্যাচটির নির্ধারিত ৯০ মিনিট ৩-৩ গোলে সমতায় শেষ হলে গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের আলভারো মোরাতা এবং মিকেল ওয়ারজাবালের দুই গোলে ৫-৩ ব্যবধানে রোমাঞ্চকর ম্যাচটি নিজেদের করে নেয় স্পেন। আর তাতেই ক্রোয়াট বাধা টপকে কোয়ার্টারের টিকিট কাটে লুইস এনরিকের দল।

নির্ধারিত ৯০ মিনিট ৩-৩ গোলে সমতায় থাকায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। যেখানে ম্যাচের ১০০তম মিনিটে ডান দিক থেকে ড্যানি অলমোর ভেসে আসা ক্রস ক্রোয়েশিয়ার ডি বক্সের বাঁ দিকে গ্রহণ করেন আলভারো মোরাতা। আর ফাঁকায় থাকা মোরাতা জোরালো শটে বল জালে জড়িয়ে দলকে ৪-৩ ব্যবধানের লিড এনে দেন।

বিজ্ঞাপন

অতিরিক্ত সময়ে লিড নেওয়ার ঠিক মিনিট তিনেক পরে অলমোর ডান দিক থেকে ভাসানো আরও এক দুর্দান্ত ক্রস ক্রোয়াটদের ডি বক্সে। এবারে ডি বক্সের ভেতর বল পান মিকেল ওয়ারজাবাল আর দুর্দান্ত শটে তিনিও বল জালে জড়ালে স্পেন লিড পায় ৫-৩ গোলের। শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় রুদ্ধশ্বাস ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়ে স্পেন। আর সেই সঙ্গে টিকিট কাটে কোয়ার্টারেরও।

অতিরিক্ত সময়ে অবশ্য ক্রোয়েশিয়াও কম চেষ্টা করেনি লিড নিতে। তবে ৯৬তম মিনিটে স্পেন গোলরক্ষক উনাই সিমন্সের দারুণ সেভে আর লিড নেওয়া হয়নি ক্রোয়াটদের।

এর আগে দুর্দান্ত প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচে জয়ের পাল্লা ভারি ছিল দুই দলের পক্ষেই। পেদ্রির আত্মঘাতী গোলে ম্যাচে প্রথমে পিছিয়ে পড়লেও সারাবিয়ার গোলে সমতায় ফেরে স্পেন। এরপর আজিপিলিকুয়েটা এবং ফারান তোরেসের গোলে ৩-১ ব্যবধানের লিড নেয় স্প্যানিশরা।

বিজ্ঞাপন

ম্যাচ শেষ ১০ মিনিটে গড়াতেই নিজেদের সর্বোচ্চটুকু দিয়ে খেলতে শুরু করে ক্রোয়েশিয়া। ৮৫তম মিনিটে মিস্ল্যাভ ওরসিচ ক্রোয়াটদের হয়ে গোল করলে ব্যবধান ৩-২ হয়। এরপর ম্যাচে ফেরার জন্য আরও বেশি মরিয়া হয়ে ওঠে ক্রোয়াটরা। যোগ করা অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে ওরসিচের অ্যাসিস্ট থেকে মারিয়াও পাসালিচ ৩-৩ গোলে দলকে সময়তায় ফেরান। আর তাতেই ম্যাচের ভাগ্য নির্ধারণের জন্য খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।

শেষ ষোলর লড়াইয়ে ম্যাচের শুরুতেই মধ্যমাঠ থেকে গোলরক্ষক উনাই সিমন্সের উদ্দেশে ব্যাকপাস দেন পেদ্রি। তবে সহজ সে বলটি রিসিভ করতে গেলেও সিমন্সের পা গলিয়ে জালে জড়ায় বল। আর তাতেই স্পেনের গোল বরাবর কোনো শট না নিয়েও ম্যাচে ১-০ ব্যবধানে লিড পেয়ে যায় ক্রোয়েশিয়া।

এরপর ম্যাচের নিয়ন্ত্রণ নেয় স্পেন। দুর্দান্ত আক্রমণে ম্যাচের ৩৮তম মিনিটে ১-১ গোলে সমতায় ফেরে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। হোসে গায়ার নেওয়া শট রুখে দেন লিভাকোভিচ তবে ফিরতি বল পেয়ে জোরালো শটে জালে জড়ান পাবলো সারাবিয়া।

বিরতির পর ফিরেই ম্যাচের ৫৭তম মিনিটে ফারান তোরেসের ক্রস থেকে ডান দিকে বল পেয়ে দুর্দান্ত এক গোল করেন চেজার আজপিলিকুয়েটা। এতেই ম্যাচে প্রথমবারের মতো লিড নেয় স্পেন। এরপর ৭৭তম মিনিটে পাও তোরেসের বাড়ানো ক্রস থেকে বল নিয়ন্ত্রণে এনে দারুণ এক গোলে স্পেনকে ৩-১ ব্যবধানে এগিয়ে নেন ফারান তোরেস।

৮৫তম মিনিটের খেলা চলছিল তখন, ম্যাচে ক্রোয়েশিয়া দুই গোলে পিছিয়ে। তবে তখনও ম্যাচের হাল ছাড়েনি ক্রোয়াটরা। ৮৫তম মিনিটে ডান দিকের বাই লাইন থেকে স্পেনের গোলমুখে দুর্দান্ত এক বল বাড়ান লুকা মদ্রিচ। সেখান থেকে বলে টোকা দিয়ে জালের দিকে ঠেলে দেন ক্রামারিচ কিন্তু তা গোললাইন থেকে ফেরান আজিপিলিকুয়েটা। ফিরতি বলে শট নেন ওরসিচ সেটিও ফেরান আজিপিলিকুয়েটা কিন্তু এবার রেফারি গোলের বাঁশি বাজান কেননা বল গোললাইন পার করে গিয়েছিল সেসময়।

৯০ মিনিটের খেলা শেষে তখন অতিরিক্ত সময়ের ২য় মিনিটের খেলা চলছিল। মিস্ল্যাভ ওরসিচের এক ক্রসে বল পেয়ে ডি বক্সের ভেতর থেকে হেডে বল জালে জড়িয়ে ক্রোয়েশিয়াকে ৩-৩ গোলে সমতায় ফেরান মারিয়া পাসালিচ।

যদিও শেষ পর্যন্ত অতিরিক্ত সময়ে আলভারো মোরাতা এবং মিকেল ওয়ারজাবালের গোলে ৫-৩ ব্যবধানে ম্যাচ জিতে কোয়ার্টারে জায়গা করে নেয় স্পেন। কোয়ার্টার ফাইনালে আগামী ২ জুলাই মাঠে নামবে স্পেন। শেষ ষোলতে ফ্রান্স ও সুইজারল্যান্ডের মধ্যকার ম্যাচের জয়ী দলের বিপক্ষে খেলবে স্পেন।

সারাবাংলা/এসএস

ইউরো ২০২০ উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ টপ নিউজ স্পেন বনাম ক্রোয়েশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর