Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাঠকুড়ানি সেই মেয়েটি হাসালেন পুরো ভারতকে


২৪ জুলাই ২০২১ ১৭:১৭

কাঠুরে পরিবারে জন্ম মীরাবাউ চানুর। পরিবার যখন বনে কাঠ কুড়াতে যেতো, মীরাবাউ তাতে হয়ে উঠেন বড় ভরসা। বাবা-দাদারা যে ভার বইতে পারতেন না মীরাবাউ চানু তা অনাআসেই নিয়ে আসতেন বাড়িতে। কাঠকুড়ানি সেই মেয়েটা এখন পুরো ভারতের গর্ব। এবারের টোকিও অলিম্পিকে ভারতকে প্রথম পদক এনে দিয়েছেন মীরাবাউ চানু।

ভারোত্তোলনে নারীদের ৪৯ কেজি বিভাগে রুপা জিতেছেন তিনি। স্ন্যাচে প্রথম প্রচেষ্টায় ৮৪ ও দ্বিতীয় প্রচেষ্টায় ৮৭ কেজি ভারোত্তোলন করেন তিনি। কিন্তু ৮৯ কেজিতে সফল হননি। মোট ২০২ কিলোগ্রাম তুলে রোপ্য জিতেছেন তিনি। এই বিভাগে স্বর্ণ জিতেছেন চীনের হাউ ঝিউ। মোট ২১০ কিলোগ্রাম ওজন তুলে রেকর্ড গড়েছেন তিনি। ১৯৪ কিলোগ্রাম তুলে ব্রোঞ্জ জিতেছেন ইন্দোনেশিয়ার উইন্ডি কান্টিকা আইসাহ।

বিজ্ঞাপন

গত রিও অলিম্পিকে মীরাবাউয়ের দিকে তাকিয়ে ছিল ভারত। কিন্তু সাফল্য মিলেনি। তারপর থেকেই অবশ্য বেশ ধারাবাহিক ছিলেন। ২০১৭ সাল বিশ্ব চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জিতেছিলেন। পরের বছর কমনওয়েলথ গেমসেও স্বর্ণ জেতেন। এবার অলিম্পিক পদকই এনে দিলেন দেশকে।

মীরাবাউয়ের সাফল্যে উচ্ছাসিত ভারত। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন তাকে, ‘এর চেয়ে বেশি আনন্দের কিছু হতেই পারে না। ভারতের সম্মান বাড়িয়ে দিলেন চানু। তাকে শুভেচ্ছা ভারোত্তোলনে রৌপ্য জেতার জন্য। ওর সাফল্য ভারতীয়দের অনুপ্রাণিত করবে।’

কিংবদন্তি ব্যাটিং তারকা শচীন টেন্ডুলকার টুইট করেন, ‘ভারোত্তোলনে অসাধারণ কীর্তি। যেভাবে তুমি ইনজুরির পর লড়াই করে নিজেকে ফিরিয়েছ এবং আজ রৌপ্য জিতলে…ভারতীয় দলের জন্য অসাধারণ অর্জন। তুমি আমাদের গর্বিত করেছ।’

বিজ্ঞাপন

ভারতের উত্তর-পূর্ব রাজ্য মুণিপুরের নংপোক কাকচিংয়ে জন্ম মীরাবাউয়ের। উচ্চতায় মাত্র ৪ ফুট ১১ ইঞ্চি হলেও ছোট থেকেই ভারোত্তোলে ছিলেন পটু। পরিবারের কাঠকুড়নি কাজের বড় সহায়ক ছিলেন তিনি। এসব দেখেই মীরাবাউকে ভারোত্তোলনে প্রশিক্ষণে ভর্তি করে দেয় পরিবার। প্রথমে মণিপুরের স্পোর্টস অথরিটি অব ইন্ডয়ায় (সাই) ভর্তি হয়েছিলেন। সেখান নাম কুড়িয়ে গিয়েছিলেন পাতিয়ালায়। আর পেছনে ফিরে তাকাতে হয়নি। মীরাবউ এখন ভারতের গর্ব।

টোকিও অলিম্পিক মীরাবাউ চানু

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর