Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপের প্রথম শতক বাটলারের

স্পোর্টস ডেস্ক
১ নভেম্বর ২০২১ ২১:৫৬

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ এ দুর্দান্ত কিছু ব্যক্তিগত ইনিংসের দেখা মিললেও অধরা ছিল শতকের। তবে সে অধরা শতকের দেখা মিললো ইংল্যান্ড-শ্রীলংকা ম্যাচে এসে। ইংলিশ ওপেনার জস বাটলারের ব্যাট থেকে দেখা মিললো এবারের বিশ্বকাপের প্রথম শতক। শ্রীলংকার বিপক্ষে ইনিংসের শেষ বলে ছক্কা হাঁকিয়ে শতকপূর্ণ করেন বাটলার। শেষ পর্যন্ত ৬৭ বলে ১০১ রানে অপরাজিত থাকেন বাটলার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো শতকের দেখা পেলেন জস বাটলার। এর আগে তার ব্যক্তিগত সর্বোচ্চ রান ছিল অপরাজিত ৮৩। শ্রীলংকার বিপক্ষে শতক হাঁকাতে বাটলারকে খেলতে হয়েছে ৬৭টি বল। দুর্দান্ত ইনিংসটি সাজিয়েছেন ছয়টি করে চার ও ছক্কাতে। ব্যাট করেছেন প্রায় ১৫১ স্ট্রাইক রেটে।

বিজ্ঞাপন

শঙ্কা জেগেছিল হয়তো শতক পূর্ণ হবে না বাটলারের। ২০তম ওভারে যখন স্ট্রাইকে বাটলার ঠিক সে সময় শতক পূর্ণ হতে দরকার আরও ১৩টি রান। চামিরার করা শেষ ওভারের প্রথম বলে চার মারেন বাটলার। পরের বল মিড উইকেট অঞ্চলে ঠেলে দিয়ে নেন দুই রান। তৃতীয় বলে উঁচুতে উঠিয়ে মারতে গিয়ে তুলে দেন ক্যাচ। তবে ভাগ্য সহায় তার ক্যাচ স্কয়ার লেগে ফেলে দেন নিশাঙ্কা। ওই বলে দুই রান নিয়ে বাটলার ৯৫ রানে পৌঁছে যায়। পরের দুই বল ডট দিলে শঙ্কা জাগে হয়তো আর শতকের দেখা পাওয়া হবে না এই ইংলিশ ব্যাটারের। তবে শেষ বলে লেগ সাইডে ফুলটস দেন চামিরা। আর লোভনীয় বল পেয়ে ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে ফ্লিক করে ছক্কা হাঁকিয়ে পূর্ণ করেন শতক।

চলতি বিশ্বকাপে এটিই প্রথম শতক। আর নিজের ক্যারিয়ারেরও প্রথমবারের মতো শতকের দেখা পেলেন বাঁটলার।

শ্রীলংকার বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতে বিপর্যয়ে পড়ে ইংল্যান্ড। পাওয়ার প্লে’র ভেতরেই মাত্র ৩৫ রানে টপ অর্ডারের তিন ব্যাটারকে হারায় ইংলিশরা। তবে চতুর্থ উইকেটে জস বাটলার এবং অধিনায়ক ইয়ন মরগ্যানের ১১২ রানের জুটিতে ইংলিশদের সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেটে ১৬৩ রানে।

বিজ্ঞাপন

ইনিংসের দ্বিতীয় ওভারে ব্যক্তিগত ৯ রানের মাথায় হাসারাঙ্গার বলে বোল্ড হয়ে ফেরেন জেসন রয়। এরপর ইংলিশদের রানের চাকা কিছুটা ধীর হয়ে যায়। পঞ্চম ওভারের শেষ বলে দাভিদ মালান ৮ বলে ৬ রান করে ফিরলে ৩৪ রানে দ্বিতীয় উইকেট হারায় ইংলিশরা। চামিরার বলে বোল্ড হন মালান। বিপর্যয় বাড়ে পাওয়ার প্লে’র শেষ ওভারের হাসারাঙ্গার করা দ্বিতীয় বলে রানের খাতা খোলার আগেই এলবিডাব্লিউ হয়ে ফেরেন জনি বেয়ারেস্টো। এতেই মাত্র ৩৫ রানে ৩ উইকেট হারায় ইংল্যান্ড।

এরপর চতুর্থ উইকেটে  অধিনায়ক ইয়ন মরগানকে নিয়ে সঙ্গে নিয়ে গড়েন ১১২ রানের দুর্দান্ত এক জুটি। ৩৬ বলে ৪০ রান করে মরগান হাসারাঙ্গার শিকার হয়ে ফেরেন। তবে উইকেটের অপরপ্রান্তে ঠিকই তাণ্ডব চালাতে থাকেন বাটলার। শেষ পর্যন্ত ১০১ রানে অপরাজিত থাকেন বাটলার।

লংকানদের হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন ওয়াইনিন্দু হাসারাঙ্গা। ৪ ওভারে ২১ রান দিয়ে তিন উইকেট নেন তিনি। এছাড়া একটি উইকেট নেন দুশ্মন্থ চামিরা। ৪ ওভারে তিনি দেন ৪৩ রান।

ভারতের আয়োজনে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত হচ্ছে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিশ্বকাপের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন— https://www.rabbitholebd.com/

সারাবাংলা/এসএস

ইংল্যান্ড বনাম শ্রীলংকা জশ বাটলার টি-টোয়েন্টি বিশ্বকাপ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর