Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপের বল ‘আল রিহলা’ উন্মোচন করল অ্যাডিডাস

স্পোর্টস ডেস্ক
৩০ মার্চ ২০২২ ১৭:১৪

কাতার বিশ্বকাপের ২৭টি দল ইতোমধ্যেই নির্ধারণ হয়ে গেছে, বাকি আছে আর মাত্র পাঁচটি দল। শুক্রবার ( ১ এপ্রিল) অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ড্র। প্রায় আট মাস বাকি থাকলেও বুধবার (৩০ মার্চ) বিশ্বকাপের বল উন্মোচন করল অ্যাডিডাস। কাতার বিশ্বকাপে বলের নাম রাখা হয়েছে ‘আল রিহলা’।

কাতার বিশ্বকাপের বলটি অ্যাডিডাসের বানানো ১৪তম বল। আর নতুন এই বল উন্মোচনের পরেই অ্যাডিডাস জানিয়েছে এই বলটিই তাদের বানানো সবচেয়ে দ্রুতগতির বল।

বিজ্ঞাপন

‘আল রিহলা’ একটি আরবি শব্দ যার অর্থ ভ্রমণ করা। কাতারের বিখ্যাত নৌকা এবং তাদের জাতীয় পতাকা থেকে অনুপ্রেরণা নিয়ে এই বলের ডিজাইন করা হয়েছে।

বলের ডিজাইনার ফ্র্যাঞ্জিস্কা লোফম্যান বলেন, ‘আল রিহলা অতিতে বানানো সকল বলের চেয়ে বেশি গতি সম্পন্ন। এই বলটি বাতাসে অন্য সকল বলের চেয়ে দ্রুত ভ্রমণ করতে পারবে। কেবল দ্রুতগতি সম্পন্নই হবে না বলটি, সেই সঙ্গে শটের অ্যাকুরেসিও ধরে রাখতে পারবে আল রিহলা।’

এবারই প্রথম বলে যত রঙ ব্যবহার করা হয়েছে তা সবই জল রঙ এবং আঠা দিয়ে প্রস্তুত করা। এই বল বিক্রি থেকে প্রাপ্ত অর্থের ১ শতাংশ বিশ্বের উন্নয়নের জন্য প্রদান করা হবে বলে জানিয়েছে অ্যাডিডাস। আর ৩০ মার্চ থেকেই অ্যাডিডাসের বিক্রয় কেন্দ্রে বল পাওয়া যাবে। এই বলের দাম ১৬৫ ডলার বা প্রায় ১৪ হাজার ২২৬ টাকা।

সারাবাংলা/এসএস

অ্যাডিডাস আল রিহলা কাতার বিশ্বকাপ ২০২২ বিশ্বকাপের বল উন্মোচন

বিজ্ঞাপন
সর্বশেষ

কামাল আহমেদ মজুমদার গ্রেফতার
১৯ অক্টোবর ২০২৪ ০১:৪০

সম্পর্কিত খবর