Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫ বছর পর ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক
৩১ মার্চ ২০২২ ২০:২৬

শেষবার ২০১৭ সালে ফিফার র‍্যাংকিংয়ে শীর্ষে ছিল ব্রাজিল। এরপর থেকে বেলজিয়ামের রাজত্ব র‍্যাংকিংয়ে। অতপর দীর্ঘ পাঁচ বছর পর বেলজিয়ামকে হটিয়ে র‍্যাংকিংয়ের শীর্ষে ফিরেছে ব্রাজিল।

লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের শেষ দুই ম্যাচে জয়ের পর বেলজিয়ামকে সরিয়ে র‍্যাংকিংয়ের শীর্ষে উঠেছে সেলসাওরা। বৃহস্পতিবার (৩১ মার্চ) ফিফা তাদের ওয়েবসাইটে নতুন র‍্যাংকিং প্রকাশ করে। আর এই র‍্যাংকিংয়ে এক ধাপ এগিয়ে ব্রাজিল আর বেলজিয়াম নেমে গেছে দুইয়ে।

বিজ্ঞাপন

২০১৭ সালের জুনে তৎকালীন বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির কাছে শীর্ষস্থান হারিয়েছিল ব্রাজিল। পরের বছর রাশিয়া বিশ্বকাপ জিতে শীর্ষের মুকুটটা নিয়েছিল ফ্রান্স। পরে তাদের হটিয়ে লম্বা সময় ধরে রাজত্ব করে বেলজিয়াম। অবশেষে তাদের হটিয়েছে পাঁচবারের চ্যাম্পিয়নরা।

২০১৮ সালের সেপ্টেম্বরে ফ্রান্সকে হটিয়ে র‍্যাংকিংয়ের শীর্ষে উঠেছিল বেলজিয়াম। এরপর দীর্ঘ প্রায় চার বছর শীর্ষস্থান ধরে রেখেছিল বেলজিয়ানরা।

১৮৩২.৬৯ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ব্রাজিল। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে বেলজিয়াম ও ফ্রান্স। চারে আছে আর্জেন্টিনা। ইংল্যান্ড আছে পাঁচে। বিশ্বকাপে যেতে না পারা ইতালি আছে ছয় নম্বরে। স্পেন, পর্তুগাল, মেক্সিকো ও নেদারল্যান্ডস শীর্ষ দশের বাকি চারটি স্থান নিয়েছে।

এদিকে ফিফা র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ পিছিয়ে বাংলাদেশ। তারা এখন আছে ১৮৮তম স্থানে। ফিফা উইন্ডোতে দুটি প্রীতি ম্যাচ খেলে দলটি। মালদ্বীপের মাঠে ২-০ গোলে হারের পর ঘরের মাঠে মঙ্গোলিয়ার সঙ্গে করে গোলশূন্য ড্র।

সেরা দশ দলের র‍্যাংকিং

১। ব্রাজিল

বিজ্ঞাপন

২। বেলজিয়াম

৩। ফ্রান্স

৪। আর্জেন্টিনা

৫। ইংল্যান্ড

৬। ইতালি

৭। স্পেন

৮। পর্তুগাল

৯। মেক্সিকো

১০। নেদারল্যান্ডস

১৮৮। বাংলাদেশ

সারাবাংলা/এসএস

ফিফা র‍্যাংকিং ব্রাজিল ব্রাজিল শীর্ষে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর