Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিয়মরক্ষার ম্যাচে বাংলাদেশের লড়াকু পুঁজি

স্পোর্টস ডেস্ক
১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১৪

ভারতের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি নিয়মরক্ষার। কেননা এর আগেই এশিয়া কাপের ফাইনালের টিকিট নিশ্চিত করে ভারত আর বাংলাদেশের বিদায় নিশ্চিত হয় সুপার ফোর থেকে। টস জিতে প্রথমে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান রোহিত শর্মা। ব্যাটিংয়ের শুরুতেই বিপর্যয়ে পড়লেও সাকিব আল হাসান ও তাওহিদ হৃদয়ের ফিফটি আর শেষ দিকে নাসুম আহমেদের দুর্দান্ত ক্যামিও ইনিংসে ভর করে বাংলাদেশ পায় লড়াইয়ের পুঁজি। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে বাংলাদেশ ২৬৫ রান করে।

টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই তানজিদ হাসান তামিম ইনিংসের শুরু করেন বাউন্ডারি হাঁকিয়ে। মোহাম্মদ শামির করা প্রথম বল ডাউন দ্যা লেগ সাইডে ফ্লিক করে বাউন্ডারি হাঁকান তামিম। দ্বিতীয় ওভারেও তামিমের দারুণ ব্যাটিং থেকে আসে আরও দুটি বাউন্ডারি।

তবে ছন্দপতন তৃতীয় ওভারেই। মোহাম্মদ শামির করা প্রথম বলেই বোল্ড হয়ে ফেরেন লিটন দাস। রানের খাতা খোলার আগেই ফেরেন টাইগার ওপেনার। বাংলাদেশ মাত্র ১৩ রানেই হারায় প্রথম উইকেট। পরের ওভারের প্রথম বলে শার্দূল ঠাকুরের বোল্ড হন তামিম। কিছুটা লাফিয়ে ওঠা বল খেলতে গিয়ে ইনসাইড এজড হয়ে বোল্ড হন তামিম। এতেই ১৫ রানে দ্বিতীয় উইকেট হারায় বাংলাদেশ। তামিম ফেরেন ১২ বলে ৩ বাউন্ডারিতে ১৩ রান করে।

আনামুল হক বিজয় এবং সাকিব আল হাসানকে সঙ্গে নিয়ে চাপ সামলানোর চেষ্টা করেন। তবে বেশি সময় টেকেননি আনামুল হকও। ৬ষ্ঠ ওভারের চতুর্থ বলে শার্দূল ঠাকুরকে উঠিয়ে মারতে গিয়ে উইকেটরক্ষক লোকেশ রাহুলের গ্লাভসবন্দি হন বিজয়। এতেই ১১ বলে ৪ রান করে ফেরেন তিনি। বাংলাদেশ মাত্র ২৮ রানে টপ অর্ডারের তিন ব্যাটারকে হারিয়ে ফেলে।

এরপর মেহেদি হাসান মিরাজকে সঙ্গী করে বিপর্যয় সামাল দেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। এরপর মিরাজ ফেরার পর তাওহিদ হৃদয় আসেন ক্রিজে। পঞ্চম উইকেটে হৃদয় এবং সাকিব আল হাসান মিলে বিপর্যয় সামাল দিয়ে বড় জুটি গড়ার লড়াই চালাচ্ছেন সাকিব। এর মধ্যেই অর্ধশতক তুলে নেন সাকিব আল হাসান। এর আগে পাঁচে ব্যাট হাতে আসেন মেহেদি হাসান মিরাজ। সাকিব আর মিরাজ মিলে ৫০ বলে ৩১ রানের জুটি গড়েন। অক্ষত প্যাটেলের বলে স্লিপে থাকা রোহিত শর্মার হাতে ক্যাচ তুলে দিয়ে মিরাজ ফেরেন ২৮ বলে ১৩ রান করে ফেরেন তিনি। ৫৯ রানে বাংলাদেশ হারায় চতুর্থ উইকেট।

ছয়ে ব্যাট হাতে আসেন তাওহিদ হৃদয়। পঞ্চম উইকেটে সাকিব ও হৃদয় মিলে বাংলাদেশের হাল ধরেন। এই জুটিতে ভর করেই বাংলাদেশের দলীয় শতক পেরোয়। সাকিব আল হাসান তুলে নেন অর্ধশতক। ২৬তম ওভারের চতুর্থ বলে অক্ষত প্যাটেলকে মিড উইকেটের উপর দিয়ে ছক্কা হাঁকিয়ে অর্ধশতক পূরণ করেন সাকিব। এর আগে হৃদয়ের সঙ্গে জুটির অর্ধশতও পূরণ করেন সাকিব। ক্যারিয়ারে এটি সাকিবের ৫৫তম অর্ধশতক। দলকে বিপর্যয় থেকে বের করে আনেন সাকিব। হৃদয়ের সঙ্গে শতরনের জুটি গড়েন সাকিব। এতেই বাংলাদেশ শক্ত অবস্থানে পৌঁছায়।

তবে বেশি সময় আর জুটি স্থায়ী হয়নি। সাকিব ও হৃদয়ের জুটির শতরান পেরোতেই ভাঙল জুটি। শার্দূল ঠাকুরের বলে এজড হয়ে বোল্ড হলেন সাকিব। ভাঙল ১১৫ বলে ১০১ রানের জুটি। সাকিব ফিরলেন ৮৫ বলে ৮০ রান করে। বাংলাদেশ ১৬০ রানে হারাল পঞ্চম উইকেট। সাকিব ফেরার পর শামিম হোসেনও বেশি সময় টিকতে পারেননি। মাত্র ১ রান করে এলবিডাব্লিউ হয়ে ফিরলেন তিনিও।

তাওহিদ হৃদয়ও তুলে নেন অর্ধশতক। তবে অর্ধশতক ছোঁয়ার পর  মোহাম্মদ শামির বলে ক্যাচ তুলে দিয়ে ফেরেন হৃদয়। আউট হওয়ার আগে ৮১ বলে ৫৪ রান করেন তিনি। এরপর ব্যাট হাতে ঝড় তোলেন নাসুম আহমেদ। বাঁহাতি স্পিনার ৬টি চার আর একটি ছক্কায় ৪৫ বলে ৪৪ রানের দুর্দান্ত ক্যামিও খেলেন। আর তাতেই বাংলাদেশ আড়াইশ রান পার করে। শেষ দিকে শেখ মাহেদি হাসান ২৩ বলে ২৯ রান করলে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ২৬৫ রানের।

ভারতের হয়ে তিনটি উইকেট নেন শার্দূল ঠাকুর। এছাড়া দুটি উইকেট নেন মোহাম্মদ শামি আর একটি করে উইকেট নেন প্রসিদ্ধ কৃষ্ণা, অক্ষত প্যাটেল এবং রবিন্দ্র জাদেজা।

এশিয়া কাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। আর অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাচ্ছে এশিয়া কাপ।

সারাবাংলা/এসএস

এশিয়া কাপ ২০২৩ টপ নিউজ তাওহিদ হৃদয় নাসুম আহমেদ বাংলাদেশ বনাম ভারত সাকিব আল হাসান সুপার ফোর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর