Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্দান্ত প্রত্যাবর্তনে তুরস্ককে হারিয়ে সেমিতে নেদারল্যান্ডস

স্পোর্টস ডেস্ক
৭ জুলাই ২০২৪ ০২:৫৭

ডাচদের চমকে দিয়ে ম্যাচের প্রথমার্ধেই লিড নেয় তুরস্ক। দ্বিতীয়ার্ধেও নিজেদের দারুণ শুরু ধরে রাখে। তবে শেষে এসে নেদারল্যান্ডসের আক্রমণের সামনে আর নিজেদের রক্ষণ সামলে রাখতে পারেনি তুর্কিরা। ছয় মিনিটের ব্যবধানে দুই গোল হজম করে বসে তুরস্ক। আর তাতেই তুর্কিদের ২-১ গোলের ব্যবধানে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ডাচরা।

শনিবার (৬ জুলাই) বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালের শেষ ম্যাচে মুখোমুখি হয় নেদারল্যান্ডস ও তুরস্ক। ম্যাচের ৩৫তম মিনিটে আকাইদিনের গোলে লিড নেয় তুরস্ক। এরপর দ্বিতীয়ার্ধের ৭০ মিনিটে ডি ভ্রিজের গোলে সমতায় ফেরে ডাচরা আর ৭৬তম মিনিটে গাকপোর শট তুরস্কের মুলডারের পায়ে লেগে জালে জড়ায়। আর তাতেই আত্মঘাতী গোল পেয়ে যায় ডাচরা।

বিজ্ঞাপন

বার্লিনে শুরু থেকেই আক্রমণ পাল্টা আক্রমণে জমে উঠে ম্যাচ। দুই মিনিটের মাথায় নেদারল্যান্ডসের মাম্পিস ডেপাইয়ের শট চলে যায় বাইরে দিয়ে। প্রথম ২০ মিনিটে ৫৪ শতাংশ বল নিজেদের দখলে রাখলেও ডাচদের সব আক্রমণ তুর্কি ডি বক্সেই প্রতিহত হয়ে পড়ে।

২৯ মিনিটে বারডাকচির ভলি শট অনেক গোলবারের অনেক উপর দিয়ে চলে যায়। অবশেষে ম্যাচের প্রথম গোল আসে ৩৫ মিনিটে তুরস্কের কাছ থেকে। আর্দা গুলারের দারুণ ক্রস থেকে দুর্দান্ত হেডে গোল করে তুরস্ককে ১-০ ব্যবধানে এগিয়ে দেন সামিত আকায়দিন। ৪২ মিনিটে ডাচদের স্টিভেন বারগুইন ডিবক্সের বাইরে থেকে শট নিলেও এটি লক্ষ্যভ্রষ্ট হয়। প্রথমার্ধে আর কোনো গোল না হলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় তুরস্ক।

বিরতির পর দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান ২-০ করার সুযোগ এসেছিল তুরস্কের। ৫৭ মিনিটে ফ্রি কিক থেকে আর্দা গুলারের বাঁকানো শট পোস্টে আঘাত হানে। এরপরই দারুণভাবে ঘুরে দাঁড়ায় নেদারল্যান্ডস। একের পর এক আক্রমণ শানাতে থাকে তুরস্কের বক্সে। অবশেষে ছয় মিনিটের মধ্যে দুই গোল দিয়ে এগিয়ে যায় ডাচরা।

বিজ্ঞাপন

৭০ মিনিটে ডেপাইয়ের কর্নার থেকে বল পেয়ে দারুণ হেডে সমতা ফেরান স্টেফান ডি ভ্রিজ (১-১)। ৭৬ মিনিটে আত্মঘাতী গোলে ২-১ করে তারা। ডামফ্রিসের পাসে বল পেয়ে গ্যাকপো পড়ে গেলেও বুট লাগিয়ে দেন, বল জড়িয়ে যায় জালে।

তবে রিপ্লেতে দেখা যায়, গোলটি গ্যাকপোর নয়, তুরস্কের মুলডারকে স্পর্শ করে জালে ঢুকেছে। তাই সেটিকে আত্মঘাতী গোল হিসেবে ধরা হয়। ওই গোলই শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য গড়ে দেয়।

সেমিফাইনালে ডাচদের প্রতিপক্ষ সুইজারল্যান্ডকে টাইব্রেকারে হারানো ইংল্যান্ড।

সারাবাংলা/এসএস

ইউরো ২০২৪ কোয়ার্টার ফাইনাল টপ নিউজ নেদারল্যান্ডস বনাম তুরস্ক

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর