Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলে গেলেন অন্নপূর্ণা দেবী


১৩ অক্টোবর ২০১৮ ১৩:৩৮

Annapurna Devi

এন্টারটেইনমেন্ট ডেস্ক ।।

ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের কিংবদন্তী শিল্পী অন্নপূর্ণা দেবী আর নেই। পদ্মভূষণে সম্মানিত এই শিল্পী বার্ধক্যজনিত কারণে শনিবার ভোররাতে মুম্বাইয়ের একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর।

অন্নপূর্ণা দেবীর প্রকৃত নাম রওশন আরা বেগম। ২৩ এপ্রিল ১৯২৭ সালে মধ্য প্রদেশের মাইহারে জন্ম গ্রহণ করেন তিনি। তার পিতা ওস্তাদ আলাউদ্দীন খাঁ হিন্দুস্তানি ক্লাসিক্যাল মিউজিকের মাইহার ঘরানার প্রতিষ্ঠাতা এবং ভাই আলী আকবর খান ভারতের কিংবদন্তী সরোদ বাদক।

অন্নপূর্ণা তার বাবা ওস্তাদ আলাউদ্দীন খাঁ এর কাছে তালিম নেন। পরবর্তীতে বাবার ছাত্র সেতার বাদক রবিশংকরকে বিয়ে করেন। বিয়ের সময় অন্নপূর্ণার বয়স ছিল ১৪ এবং রবিশংকরের বয়স ছিল ২১। তবে সেই বিয়ে দীর্ঘস্থায়ী হয়নি। ফলে রবিশংকরের সঙ্গে তার বিবাহবিচ্ছেদ হয়ে যায়। তাদের একটি পুত্র সন্তানের জন্ম হয় যার নাম শুভেন্দ্র শঙ্কর। তবে শুভ অল্প বয়সেই মারা যান। পরবর্তীকালে তিনি ম্যানেজমেন্ট গুরু রুশিকুমার পাণ্ডেকে বিয়ে করেন।

অন্নপূর্ণা যেমন ভারতীয় কিংবদন্তী সঙ্গীত শিল্পী হয়ে ওঠেন, তেমনি মুম্বাইতে ভারতীয় ক্লাসিক্যাল সঙ্গীত শিক্ষা দিতেন। তার শিষ্যদের মধ্যে রয়েছেন হরিপ্রসাদ চৌরাসিয়া, নিখিল বন্দ্যোপাধ্যায়, অমিত ভট্টাচার্য, আশিস খান প্রমুখ।

এই শিল্পীর ঝুলিতে রয়েছে বেশ কিছু সম্মান বা খেতাব। ১৯৭৭ সালে পদ্মভূষণ, ১৯৯১ সালে সঙ্গীত নাটক আকাডেমি আওয়ার্ড, ১৯৯৯ সালে দেশিকোত্তম পান। তার মৃত্যুতে পুরো ভারতবর্ষ শোক প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন :  অমিতাভসহ আরও অনেকের নামে অভিযোগ


সারাবাংলা/টিএস/এএসজি

আরো দেখুন :

লুবনা মারিয়ামের সাক্ষাৎকার: নাচের মানুষ, কাছের মানুষ

অন্নপূর্ণা দেবী অমিত ভট্টাচার্য আশিস খান ওস্তাদ আলাউদ্দীন খান নিখিল বন্দ্যোপাধ্যায় রবিশংকর হরিপ্রসাদ চৌরাসিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর