Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুকে নিয়ে ১৪টি ছবি নির্মাণের প্রস্তাব


২১ মে ২০১৯ ১৫:০১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ১২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, বাংলা ভাষায় একটি পূর্ণদৈর্ঘ্য ও ইংরেজি ভাষায় একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। সোমবার (২০ মে) ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী উদযাপন চলচ্চিত্র উপ-কমিটি’র সভায় এই পরিকল্পনা করা হয়।

চলচ্চিত্র উপ-কমিটির আহ্বায়ক ও বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমামের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন গণমাধ্যমব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর, চিত্রনায়ক আলমগীর, ফারুক, পীযূষ বন্দ্যোপাধ্যায়, রিয়াজ, ফেরদৌসসহ কমিটির অন্য সদস্যরা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী উদযাপন চলচ্চিত্র উপ-কমিটি’র সভা। ছবি: সংগৃহীত

বৈঠক শেষে সৈয়দ হাসান ইমাম সারাবাংলাকে বলেন, ‘আমরা আমাদের পরিকল্পনা এবং প্রাথমিক বাজেট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির কাছে পাঠিয়েছি। তারা যদি এই পরিকল্পনা অনুমোদন করে তাহলেই এগুলো আলোর মুখ দেখবে।’


আরও পড়ুন :  অ্যাশ, তারান্তিনো, ম্যারাডোনার সঙ্গে আছে বাংলাদেশের ছবি


১২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, বাংলা ভাষায় একটি পূর্ণদৈর্ঘ্য ও ইংরেজি ভাষায় একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা অনুমোদন পেলে ২০২১ সালের মধ্যেই এগুলো নির্মাণ করা হবে। ১২টি স্বল্পদৈর্ঘ্য এবং বাংলা ভাষায় একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র দেশের চলচ্চিত্র সংশ্লিষ্টরাই নির্মাণ করবেন। ইংরেজি ভাষার চলচ্চিত্রটি নির্মাণ করতে বিদেশি কোনও নির্মাতাকে দায়িত্ব দেয়া হতে পারেন বলে জানান সৈয়দ হাসান ইমাম।

বঙ্গবন্ধুকে নিয়ে একটি বায়োপিক নির্মাণের প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গেছে। যেটি নির্মাণ করছেন ভারতের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল। ছবিটি নির্মত হচ্ছে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায়। ১২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, বাংলা ভাষায় একটি পূর্ণদৈর্ঘ্য ও ইংরেজি ভাষায় একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনার সঙ্গে সেই বায়োপিকের কোনো সম্পর্ক নেই বলেও জানান সৈয়দ হাসান ইমাম।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী ২০২০ সালে। তাঁর জন্মদিন উদযাপন করতেই বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে সরকার।

সারাবাংলা/পিএ/পিএম


আরও পড়ুন :  মাসুদ হাসান উজ্জ্বলের প্রথম ওয়েব সিরিজে পরীমনি


চলচ্চিত্র জন্মশতবার্ষিকী জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরিকল্পনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর