Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লাকী আখান্দের জন্মদিনে গুগলের ডুডল


৭ জুন ২০১৯ ১২:৪১

দেশের খ্যাতিমান সংগীতশিল্পী লাকী আখান্দের জন্মদিনে ডুডল প্রকাশ করেছে গুগল। শুক্রবার (৭ জুন) দেশের প্রখ্যাত এই সংগীতশিল্পীর ৬৪তম জন্মদিন। লাকী আখান্দ ১৯৫৬ সালের ৭ জুন ঢাকার পাতলা খান লেনে জন্মগ্রহণ করেন।

মাত্র ৫ বছর বয়সেই বাবার কাছে সংগীতে হাতেখড়ি। মাত্র ১৪ বছর বয়সেই এইচএমভি পাকিস্তানের সুরকার এবং ১৬ বছর বয়সে এইচএমভি ভারতে সংগীত পরিচালক হিসেবে যুক্ত হন লাকী আখান্দ।

লাকী আখান্দের প্রথম অ্যালবাম ‘লাকী আখান্দ’ নামে প্রকাশ পায় ১৯৮৪ সালে। তবে ১৯৮০ সালেই লাকী সংগীত পরিচালক হিসেবে কাজ করেন সৈয়দ সালাউদ্দিন জাকী পরিচালিত ঘুড্ডি ছবিতে। এই ছবিতে তারি সুর করা ‘আবার এলো যে সন্ধ্যা’ গানটি সেসময় তুমুল জনপ্রিয়তা অর্জন করে। এখনো গানটি সমান জনপ্রিয়।

লাকী আখান্দের করা বিখ্যাত গানের মধ্যে ‘এই নীল মনিহার’, ‘আবার এলো যে সন্ধ্যা’, ‘আমায় ডেকো না, ফেরানো যাবে না’, ‘আগে যদি জানতাম’, ‘মামুনিয়া’, ‘কে বাঁশি বাজায় রে’, অন্যতম। গানের শিরোনামগুলো পড়েই হয়ত গুণগুণ করে উঠতে চাইবে পাঠকের মন।

নব্বই দশকের বাংলা গানের শ্রোতাদের পপ সুরের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছিলেন লাকী আখান্দ। তিনি পপ ধাঁচের গান করলেও, গানগুলো তিনি তৈরি করেছেন দেশীয় ঢংয়ে। আর সেজন্যই গানগুলো টিকে আছে, টিকে থাকবে।

দীর্ঘদিন ফুসফুসের ক্যান্সারের সাথে লড়াই করে ২০১৭ সালের ২১ এপ্রিল মারা যান বাংলা গানের খ্যাতিমান এই সুরস্রষ্টা।

সারাবাংলা/পিএ

গান গুগল ডুডল লাকী আখান্দ


বিজ্ঞাপন
সর্বশেষ

৩ বছরের কাজ শেষ হয়নি ৬ বছরেও
১১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩১

ব্রাজিলকে হারিয়ে প্যারাগুয়ের চমক
১১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩০

সম্পর্কিত খবর