Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনুদানের ১৪ ছবির বিরুদ্ধে আদালতের রুল


৩১ জুলাই ২০১৯ ১৩:১০

২০১৮-১৯ অর্থবছরে সরকারি অনুদান পাওয়া ১৪টি সিনেমার বিরুদ্ধে রুল জারি করেছেন উচ্চ আদালত। বুধবার (৩১ জুলাই) বেলা সাড়ে ১২টার দিকে বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আগামী চার সপ্তাহের মধ্যে বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে বলে জানিয়েছেন আইনজীবী হাসনাত কাইয়ুম।

স্বল্পদৈর্ঘ্য ও পূর্ণদৈর্ঘ্য শাখায় অনুদানপ্রাপ্ত তিনটি প্রজ্ঞাপন কেন অবৈধ হবে না এবং নীতিমালা অনুসারে কেন চিত্রনাট্যগুলো পুনঃনিরীক্ষা করা হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।


আরও পড়ুন :  বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পেলো ‘মনের মতো মানুষ পাইলাম না’


স্বল্পদৈর্ঘ্য ও পূর্ণদৈর্ঘ্য শাখায় অনুদানের চলচ্চিত্রের সভাপতি তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ। তার বরাবর এই আদেশ জারি হয়েছে।

অনুদান নীতিমালা লঙ্ঘন করে তিনটি প্রজ্ঞাপনের মাধ্যমে মোট ১৪টি চলচ্চিত্রের অনুদানের ঘোষণা স্থগিত ও জমাকৃত সকল চলচ্চিত্র নির্মাণ প্যাকেজ প্রস্তাব পুনঃনিরীক্ষণের জন্য উচ্চ আদালতে গত ১৬ জুলাই রিট আবেদন করেন চার নির্মাতা। তারা হলেন চলচ্চিত্র গবেষক ও লেখক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদানের জন্য আবেদনকারী অদ্রি হৃদয়েশ, চলচ্চিত্র নির্মাতা সুপিন বর্মণ এবং চলচ্চিত্র নির্মাতা খন্দকার সুমন।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ২০১৮-২০১৯ অর্থ বছরের অনুদান পেয়েছে ‘খিজির পুরের মেসি’ ছবির জন্য জান্নাতুল ফেরদৌস আইভি। জাহিদ সুলতান এবং নাসির উদ্দিন পরিচালিত ‘মিঠুর একাত্তর যাত্রা’। ‘রুপালী কথা’র জন্য নাজমুল হাসান। ফারাশাত রিজওয়ানের ‘শেকল ভাঙার গান’ এবং ‘ময়না’ ছবির জন্য উজ্জ্বল কুমার মণ্ডল।

বিজ্ঞাপন

পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র শাখায় ২০১৮-১৯ অর্থবছরে অুনদান পেয়েছে ‘রাত জাগা ফুল’ ছবির জন্য মীর সাব্বির, আকরাম খানের ‘বিধবাদের কথা’, হোসনে মোবারক রুমির ‘অন্ত্যেষ্টিক্রিয়া’, ‘১৯৭১ সেই সব দিন’ ছবির জন্য হৃদি হক, কবরী’র ‘এই তুমি সেই তুমি’ এবং শমী কায়সারের ‘স্বপ্ন মৃত্যু ভালোবাসা’।

এছাড়াও প্রামাণ্যচিত্র শাখায় হুমায়রা বিলকিস তার ‘বিলকিস এবং বিলকিস’ এবং পূরবী মতিন তার ‘মেলাঘর’ প্রামাণ্যচিত্রের জন্য পেয়েছেন সরকারি অনুদান।

শিশুতোষ শাখায় আবু রায়হান মোহাম্মদ জুয়েল সরকারি অনুদান পেয়েছেন ‘নসু ডাকাত কুপোকাত’ছবির জন্য।


আরও পড়ুন :  

.   এবার নকলের অভিযোগ

.   বিশ্বাস করুন, আমার জীবনে কোনো কষ্ট নেই: শাবনূর


অনুদান আদালত

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর