Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আজ এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ‘একা এক নারী’


৮ ফেব্রুয়ারি ২০২০ ১৩:০৩

আজ (শনিবার) আবার মঞ্চায়িত হচ্ছে নাট্যচক্র’র ‘একা এক নারী’। তনিমা হামিদ’র একক অভিনয়ের এই নাটকটির মূল রচয়িতা দারিও ফো এবং ফ্রাংকা রামে। তাদের রচিত ‘এ ওম্যান এলোন’ নাটকটিকে অনুবাদ করেছেন আবদুস সেলিম। দর্শক ও নাট্যবোদ্ধা মহলে বেশ আলোচিত ছিল প্রযোজনাটি। নাটকটির পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন দেবপ্রসাদ দেবনাথ।

এক বহুতল ভবনের ফ্লাটে তালাবদ্ধ নিঃসঙ্গ এক নারীর সংলাপের মাধ্যমে এই নাটকের মূল রূপরেখা বিধৃত। নিত্যদিনের গৃহস্থালী কাজ, অশ্লীল ভীতিপ্রদ ফোন, বিপরীত ফ্লাটের যৌনবিষয়ে অতি উৎসাহী তরুণের সংগোপন বাইনোকুলারের দৃষ্টি, কামাতুর দেবর, আর সদাক্রন্দনরত শিশুসন্তানের মোকাবিলা করতে করতে এই নারী তার জীবনের আশা-নিরাশা, ভালবাসার কথা আমাদের সাথে ভাগাভাগি করে। যার ভেতর তার স্বামীর এবং নিজের পরকীয়া প্রেমের কথাও স্থান পায়। স্বামীর পরকীয়াতে তার কোন প্রতিবাদের স্থান ছিলনা অথচ তার পরকীয়ার অপরাধে তাকে এই তালাবদ্ধ জীবন যাপনে বাধ্য করে তার ঈর্ষাকাতর অক্ষম স্বামী। আপাতদৃষ্টে অবাস্তবতা থেকে এক শোকাবহ অভিজ্ঞতায় উত্তীর্ণ এই নি:সঙ্গ নারীর স্বগতোক্তির সাথে পুরুষের এক তরফা আধিপত্য, নারীর যৌনবঞ্চনা, বাধ্যতামূলক গৃহস্থালি কর্ম, পরপুরুষের যৌন নিপীড়ন এবং সর্বোপরি মারিয়ার গৃহবন্দিত্ব ইত্যাদির সাথে বিশ্বের সকল নারীজাতির যোগসূত্রের সত্যতা স্পষ্ট হয় এই নাটকে। চূড়ান্ত দৃশ্যে তার বিদ্রোহের চেহারাটা আসলে সমগ্র নারীজাতির অন্তর্গত শক্তিরই রূপ।

‘একা এক নারী’ প্রসঙ্গে নির্দেশক দেবপ্রসাদ দেবনাথ জানালেন, ‘একক অভিনয়ের ‘এ ওম্যান এলোন’ নাটকে এক নি:সঙ্গ নারী মারিয়া চরিত্রের স্বগতোক্তির মধ্য দিয়ে নাট্যকারদ্বয় শত শত বছরের নারীর শারীরিক, মানসিক হেনস্থা, বঞ্চনা, অবিচার, অসাম্যতার প্রেক্ষাপটে অব্যক্ত ক্রন্দনের গল্প চিত্রায়িত করেছেন। মারিয়া চরিত্রের ক্রমাগত পরিবর্তনশীলতা এবং শারীরিক অভিব্যক্তির গল্প নিয়ে যায় এক মর্মান্তিক চরম পরিনতির দিকে। একা নি:সঙ্গ নারীর গল্প ‘এ ওম্যান এলোন’ মনের উপর গভীর ছাপ ফেলে যায়’।

তিনি আরো বললেন, ‘দারিও ফো’র বহুমাত্রিক প্রতিভা এবং তাঁর রচিত নাটকের আমি একজন গুণমুগ্ধ ভক্ত। অনেকদিন থেকেই ইচ্ছে ছিল তাঁর একটি নাটক মঞ্চে আনার। অধ্যাপক আবদুস সেলিম আমার সে ইচ্ছে পূরণ করায় আমি তাঁর কাছে কৃতজ্ঞ। অধ্যাপক আবদুস সেলিমের কুশলী অনুবাদে মনে হয়নি এটি কোন বিদেশী নাটক’।

একক অভিনয় প্রসঙ্গে জানালেন, ‘মারিয়া চরিত্রে অভিনয়ের জন্য এ প্রজন্মের অত্যন্ত সম্ভাবনাময়ী অভিনেত্রী তনিমা হামিদকে উপলক্ষ করেই ‘একা এক নারী’ নাটকটি নির্বাচন করেছি। মারিয়া চরিত্রচিত্রনে ওর অধ্যবসায, শ্রম আমাকে প্রীত করেছে। ওর সৃজনশীল উদ্যোগ অব্যাহত থাকবে এটাই প্রত্যাশা। জয় হোক নাটকের’।

‘একা এক নারী’ মঞ্চায়িত হবে আজ (৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায়।

একা এক নারী তনিমা হামিদ দেবপ্রসাদ দেবনাথ নাট্যচক্র


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর