Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিন দিন না খেয়ে যুদ্ধে যান ফারিয়ার বাবা

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
২৬ মার্চ ২০২১ ১৫:২৬

অভিনেত্রী শবনম ফারিয়ার বাবা ডা. মীর আবদুল্লাহ একজন ‘বীর মুক্তিযোদ্ধা’। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের সময় কয়েক লক্ষ জনতার মধ্যে তিনিও ছিলেন। তখন তিনি সবেমাত্র মেডিকেলের দ্বিতীয় বর্ষের ছাত্র। বঙ্গবন্ধুর সে ঐতিহাসিক ভাষণ সে দিনের সে তরুণের রক্তে আগুন জ্বালিয়ে দিল। সিদ্ধান্ত নিলেন যুদ্ধে যাবার।

মুক্তিযুদ্ধ শুরুর সময় তিনি ছিলেন চাঁদপুরে। তৎকালীন মহকুমাটির মতলবে গ্রামের বাড়িতে এসেছেন কিছুদিন হয়েছে। কিন্তু এদিকে দেশমাতৃকার প্রশ্ন, আরেকদিকে জীবন বাঁচানোর চেষ্টা।

সিদ্ধান্ত নিলেন বাড়ি থেকে পালাবেন। যে সিদ্ধান্ত সেই কাজ। কয়েকজন তরুণ মিলে একটি নৌকায় করে ভারতের উদ্দেশ্যে রওনা দিলেন।

কিন্তু নদী পথ তো আর কমে না। টানা তিন দিন ধরে না খেয়ে ছিলেন তারা। আশেপাশের সব বাড়ি ঘর ফাঁকা। কেউবা প্রাণ বাঁচাতে পালিয়ে ভারত বা অন্যত্র চলে গেছেন। কাউকে বা পাকিস্তানি আর্মি মেরে ফেলেছে।

অবশেষে তিনদিন পর কুমিল্লায় এক হিন্দু পরিবার তাদের সহায়তা করে। কিছু গুড় ও মুড়ি খাওয়ায় তাদের। সঙ্গে আরও কিছু গুড়, মুড়ি দিয়ে দেয়। যে তারা আরও কয়েকদিন খেয়েছিলেন।

দেশের অনেক মুক্তিযোদ্ধার মত শবনম ফারিয়ার বাবাও মুক্তিযোদ্ধার সনদ গ্রহণ করেননি।  এ নিয়ে কোন আফসোসও নেয় তার। ফারিয়া তার বাবাকে নিয়ে অনেক গর্ব করেন।

সারাবাংলা/এজেডএস

শবনম ফারিয়া স্বাধীনতা দিবস ২০২১


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর