Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নেদারল্যান্ডে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন


২২ ফেব্রুয়ারি ২০২০ ১৩:৩৫

শুধু দেশে নয়, বিদেশের মাটিতেও প্রবাসী বাংলাদেশিরা ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন ভাষা শহীদদের প্রতি। নেদারল্যান্ডের রাজধানী হেগের জাউদার পার্কে নির্মিত শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশের মানুষ।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) হেগের এই শহীদ মিনারটি যেন পরিণত হয় প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলায়।

যদিও দিনটি ছিল নেদারল্যান্ডে কর্মদিবস, ছিল তীব্র শীত ও ঝড়ো বাতাস। তবে এসব উপেক্ষা করেই সকালে শতাধিক প্রবাসী উপস্থিত হন ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে।

প্রথমে নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালের নেতৃত্বে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যরা শহীদ মিনারে ফুল দেন। পরে, একে একে প্রবাসী বাংলাদেশিরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান। ছিলেন স্থানীয় আওয়ামী লীগের নেতারাও।

এসময় ভাষা শহীদদের সম্মানে এক মিনিট নিরবতা পালন করা হয়। স্মরণ করা হয় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল তার সংক্ষিপ্ত বক্তব্যে বৈরী আবহাওয়া উপেক্ষা করে উপস্থিতির জন্য প্রবাসী বাংলাদেশিদের ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘যে বাংলা ভাষা কে প্রতিষ্ঠা করার জন্য ভাষা শহীদেরা শাহাদাত বরণ করেছিলেন, উত্তরসূরী হিসেবে সকল ভেদাভেদ ভুলে বাংলা ভাষা ও বাংলাদেশকে বিশ্বের বুকে ইতিবাচকভাবে প্রতিষ্ঠিত করার মাধ্যমে আমরা তাঁদের সর্বোচ্চ আত্মত্যাগের প্রতি যথাযথ মর্যাদা নিবেদন করতে পারি।’

নেদারল্যান্ড ফুল দিয়ে শ্রদ্ধা শহীদ মিনার

বিজ্ঞাপন
সর্বশেষ

সাবেক মেয়র আতিক গ্রেফতার
১৬ অক্টোবর ২০২৪ ১৯:৩১

সম্পর্কিত খবর