Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নির্ভেজাল খাদ্য’ পেতে ভোট দিচ্ছে সুইডিশরা


২৩ সেপ্টেম্বর ২০১৮ ১৭:১৪

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

সুইজারল্যান্ডে খাদ্য নিরাপত্তায় কঠোর নিয়ম আরোপের জন্য দুটি বিষয়ের ওপর ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। রোববার (২৩ সেপ্টেম্বর) সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে একথা বলা হয়।

ভোটে প্রথম প্রস্তাবনাটি হলো ‘নির্ভেজাল খাদ্যে’র জন্য। যেখানে সরকার টেকসই ও প্রাণি সহায়ক পণ্য উৎপাদনে এবং পণ্যের গায়ে আরও বিস্তারিত তথ্য উপস্থাপনে সাহায্য করবে, যাতে গ্রহীতারা পণ্যটি সম্পর্কে পুরোপুরি তথ্য পেতে পারে। এই প্রস্তাবনায় খাদ্যের অপচয় রোধ, সুইডেনে রপ্তানি করা পণ্যগুলোর শ্রমিকদের অবস্থা ও প্রাণি-কল্যাণ প্রাধান্য পাবে।

দ্বিতীয় প্রস্তাবনা হলো, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা নিশ্চিত করা ও  স্থানীয় পরিবারগুলোতে গড়ে তোলা খামারে অধিক সাহায্য দেওয়া। এছাড়া, খাদ্য আমদানিতে অধিক শুল্ক আরোপ এবং যেসব খাদ্য-পণ্য সুইজারল্যান্ডের মানদণ্ডের সাথে মিলবে না, সেসব পণ্য নিষিদ্ধ করার বিষয়টি এই প্রস্তাবনায় রাখা হয়েছে।

খাবার বিষয়ে ইউরোপের ক্রেতাদের বর্তমানে যথেষ্ট আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। কোথা থেকে পণ্যটি এসছে ও কিভাবে উৎপাদিত হয়েছে এসব বিষয়ে তারা নজর রাখছেন। গণভোটের জন্য ক্যাম্পেইন আয়োজকরা বলছেন ভোটে তারা জয় পেলে খাদ্য নিরাপত্তা বিষয়ে নৈতিক জাগরণ ঘটবে।

অনেক সুইডিশ কৃষকরা দুটি প্রস্তাবেই সমর্থন দিচ্ছেন। কারণ সুইজারল্যান্ডে কৃষকদের সময় ভালো যাচ্ছে না। প্রতিবছর ১ হাজার দুগ্ধ খামার বন্ধ হয়ে যাচ্ছে দেশটিতে। যেসবের অধিকাংশেই সনাতন। এছাড়া, ইউরোপের বাজারে, খাদ্যে ‘ঘোড়ার মাংস’ সংক্রান্ত কেলেঙ্কারি, পাম ওয়েল ও গো-চারণভূমির জন্য রেইন ফরেস্ট বিনষ্ট করাসহ ইত্যাদি বিষয়ে জনমত যাচাইয়ের জন্য এই ভোট অনুষ্ঠিত হচ্ছে।

বিজ্ঞাপন

গণভোটে যদি ‘হ্যাঁ’ ভোট জয়লাভ করে তাহলে সরকার প্রস্তাবনা বাস্তবায়নে পদক্ষেপ নিবে। আর ‘না’ ভোট জয়লাভ করলে খুচরা বিক্রেতা ও রাজনীতিবিদরা বাড়তি দায়িত্ব পালন থেকে রেহাই পাবেন।

উল্লেখ্য, সুইজারল্যান্ডে সরাসরি গণতান্ত্রিক ব্যবস্থায়, ক্যাম্পেইন থেকে এক লক্ষ স্বাক্ষর জমা করা গেলে যেকোন রাজনৈতিক ইস্যুতে দেশব্যাপী ভোটগ্রহণ করা যায়। ট্রেড ইউনিউনয় গ্রুপ ‘ইউনিতেরি’ ও ফ্রেঞ্চ ভাষাভাষী লোকেরা ২০১৪ সালে প্রথম ‘নির্ভেজাল খাদ্য’ পেতে প্রথম দাবী তোলে। বামপন্থী রাজনৈতিক দল ও পরিবেশবাদী সংগঠনগুলো পরে তাদের সমর্থন করে।

সারাবাংলা/এনএইচ

নিরাপদ খাদ্য সুইজারল্যান্ড

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর