Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা উত্তরে ভোট ২৬ ফেব্রুয়ারি


৪ জানুয়ারি ২০১৮ ১৭:৪০

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা : ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপ-নির্বাচনের জন্য ২৬ ফেব্রুয়ারি দিন ঠিক করেছে  নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৯ জানুয়ারি নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এছাড়া ব্রাহ্মণবাড়িয়া ও গাইবান্ধায় উপ-নির্বাচন ১৩ মার্চ অনুষ্ঠিত হবে। ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের সংসদ সদস্য মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী ছায়েদুল হক, গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য গোলাম মোস্তফা আহমেদের মৃত্যুতে ওই আসনের এমপি পদ শূন্য হয়।

নির্বাচন কমিশন কার্যালয়ে বৃহস্পতিবার বিকেলে সাংবাদিকদের এ তথ্য জানান কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালউদ্দিন খান।

তিনি জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচনের পাশাপাশি একইদিনে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৮টি ও উত্তরের ১৮টিসহ মোট ৩৬টি নবগঠিত ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচন হবে।

হেলালউদ্দিন বলেন, যারা নির্বাচনী প্রচার চালাচ্ছেন তাদের ৬ তারিখের মধ্যে সব ধরনের পোস্টার, ব্যানার, বিলবোর্ড সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হচ্ছে। ৬ তারিখের পরেও যদি এগুলো সরানো না হয় তবে তাদের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগে ব্যবস্থা নেওয়া হবে।

যারা এভাবে প্রচারণা চালাচ্ছে তাদের নামের তালিকা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ডিএমপি কমিশনারের কাছে রয়েছে বলে জানান নির্বাচন কমিশনের সচিব।

নির্বাচনে ইবিএম ব্যবহার করা হবে কি না এ প্রশ্নের জবাবে সচিব জানান, এখনও বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। কারিগরি দলের সঙ্গে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

আনিসুল হকের মৃত্যুতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদ শূন্য ঘোষণা করে ৪ ডিসেম্বর গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ নির্বাচন দিতে হবে নির্বাচন কমিশনকে। এরই মধ্যে সেই প্রস্তুতি নিতে শুরু করেছে ইসি।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর-দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোট হয়। আওয়ামী লীগের সমর্থনে ওই নির্বাচনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন আনিসুল হক।

প্রায় দুই বছর ধরে ওই দায়িত্ব পালনের মধ্যেই চলতি বছর জুলাইয়ে যুক্তরাজ্যে গিয়ে হাসপাতালে ভর্তি হন সেরিব্রাল ভাস্কুলাইটিসে আক্রান্ত আনিসুল। চিকিৎসাধীন অবস্থায় গত ৩০ নভেম্বর তার মৃত্যু হয়।

সারাবাংলা/এসআর/এমএ/একে

উপ-নির্বাচন ঢাকা উত্তর সিটি মেয়র


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর