Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিজয়া দশমী আজ, প্রতিমা বিসর্জনে শেষ হচ্ছে শারদীয় দুর্গোৎসব


১৯ অক্টোবর ২০১৮ ১০:৪৭

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: অশুভ শক্তিকে পরাজিত করে শুভ শক্তির বিজয়ে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ শুক্রবার (১৯ অক্টোবর) শেষ হচ্ছে হিন্দু ধর্মের সবচেয়ে বড়  উৎসব -দুর্গাপূজা। বাংলা পঞ্জিকা অনুসারে আজই শেষ হচ্ছে শারদীয় দুর্গাপূজার যাবতীয় ধর্মীয় আচার অনুষ্ঠান।

গত ৮ অক্টোবর মহালয়ার মধ্য দিয়ে শুরু হয় দেবীপক্ষ। এরপর একে একে ষষ্ঠী থেকে দশমী, সবগুলো তিথিতেই রাজধানীর পূজামণ্ডগুলো ছিলো পুজারীদের বিনম্র প্রার্থনা আর নানান আনুষ্ঠানিকতায় পূর্ণ।

শুক্রবার দশমীর দিন সকাল ৭টায় পূজা শুরু হয়ে শেষ হয় ৮টা ৫১ মিনিটের মধ্যে। দশমীর ভোরে রাজধানীর মণ্ডপগুলোয় ছিল বিদায়ের বিষণ্ণ আবহ। সকালে দেবী অর্চনা শেষে বিভিন্ন মন্দিরে সিঁদুর খেলা ও আরতি নৃত্যে মেতে ওঠে ভক্তরা। আয়োজনের অংশ হিসেবে হিন্দু সধবা নারীরা দেবীপ্রতিমাকে সিঁদুর পরিয়ে দেন। তারপর নিজেরা একে অন্যকে সিঁদুর পরান। একইসাথে চলে মিষ্টিমুখ করানো, ছবি তোলা ও ঢাকের তালে তালে নাচ-গান। নানান বয়সী সনাতনীদের আনন্দ উৎসবে মন্দির প্রাঙ্গণ মূখর হয়ে ওঠে।

এবার দশমীর দিন পড়েছে শুক্রবার। তাই মহানগর পুলিশের নির্দেশনা ও পূজা উদযাপন কমিটির সিদ্ধান্ত অনুযায়ি জুম্মার নামাজের জন্য দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত পূজার সব আনুষ্ঠানিকতা বন্ধ থাকবে। এরপর বিকেল ৩টায় ঢাকেশ্বরী কেন্দ্রীয় মন্দির থেকে বিজয়ার শোভাযাত্রা শুরু হয়ে জগন্নাথ হল, শহীদ মিনার, দোয়েল চত্বর, হাইকোর্ট, পুলিশ হেড কোয়াটার, গোলাপ শাহ মাজার, গুলিস্থান, নবাবপুর, রায় সাহেব বাজার, সদরঘাটের ওয়াইজঘাট বিনা স্মতি ঘাটে প্রতিমা বিসর্জনের মাধ্যমে সমাপ্তি ঘটবে।

এ বিষয়ে মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক শ্যামল কুমার রায় জানান, এবারের পূজা অত্যন্ত শান্তিপূর্ণভাবে পালন হচ্ছে। কোথাও বড় ধরনের কোনো অঘটনের খবর পাওয়া যায়নি। বিকেলে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে এই আয়োজন শেষ হবে। প্রতিমা বিসর্জনের সবগুলো রুটেই পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকছে বলে জানান তিনি। সবকিছু শান্তিপূর্ণভাবেই শেষ হবে বলে আশাবাদ জানান প্রকাশ করেন তিনি।

এদিকে গতরাতে নবমীর শেষ সময়েও রাজধানীর মণ্ডপগুলোয় ব্যাপক লোকসমাগম ঘটে। মন্দিরগুলোতে নানা আয়োজনের পাশাপাশি পাড়ামহল্লাগুলোয় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও চোখে পড়েছে। মধ্যরাত পর্যন্ত বিভিন্ন মন্ডপে কর্মযজ্ঞ ছিলো চোখে পড়ার মতো। সেইসঙ্গে পূজামণ্ডপ ঘিরে আয়োজিত মেলায়ও ছিল ধর্মবর্ণ নির্বিশেষ নানা বয়সী মানুষের ভীড়।

ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদার জানিয়েছেন, এবার সারা বাংলাদেশে ৩০ হাজার ২৫৮টি পূজা মণ্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে। যা গত বছরের তুলনায় ৮৬৩টি বেশি। এর মধ্যে ঢাকা মহানগরে মণ্ডপের সংখ্যা ২৩৪টি। গত বছর এ সংখ্যা ছিল ২২৯টি।

এদিকে বিজয়া দশমীকে ঘিরে রাজধানীসহ সারোদেশের নিরাপত্তা জোরদার রাখা হয়েছে। পূজামণ্ডপসহ রাজধানীর বিভিন্ন মোড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

সারাবাংলা/ এমএস/জেডএফ/আরএফ

দুর্গাপূজা বিজয়া দশমী শারদীয় দুর্গা পূজা


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর