Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিসেম্বরে মূল্যস্ফীতি কমেছে: পরিকল্পনামন্ত্রী


২ জানুয়ারি ২০১৯ ২১:০৬

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: ডিসেম্বরে মূল্যস্ফীতি কমেছে বলে দাবি করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

ডিসেম্বরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৫ শতাংশে, যা নভেম্বর মাসে ছিল ৫ দশমিক ৩৭ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ২৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ২৯ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যেও মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৫ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৪৯ শতাংশ।

বুধবার (২ জানুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংএ পরিকল্পনামন্ত্রী পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন,‘নির্বাচনের কারণে মনে হয়েছিল মূল্যস্ফীতি বাড়বে। কিন্তু তা হয়নি। ডিসেম্বর মাসে সাধারণত চিনি ও দুধের দাম বৃদ্ধি পায়। কিন্তু এবার আন্তর্জাতিক বাজারে জ্বালানী তেলের ১৮ শতাংশ কমেছে। এছাড়া অপরিশোধিত তেল ১১ শতাংশ এবং চিনির দাম গত ১০ বছরে সর্বনিম্ন। তাই মূল্যস্ফীতি কম হয়েছে। আশা করছি চলতি অর্থবছরের শেষে লক্ষ্যমাত্রা ৫ দশমিক ৫ শতাংশের মধ্যেই থাকবে।’

তিনি আরও বলেন,‘আমাদের ওপর জনগণের প্রত্যাশা বেড়েছে। আমাদের প্রধানমন্ত্রী কখনো ফেল করেন না। জনগণের প্রত্যাশা যত বড়ই হোক তিনি তা পূরণ করতে পারবেন।’

মন্ত্রী পরিষদে আপনার প্রত্যাশা কি? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাদের চাওয়া পাওয়ার কিছু নেই। প্রধানমন্ত্রী দয়া করে যাকে যেখানে দায়িত্ব দেবেন আমরা সেখানেই কাজ করবো।’

এ সময় উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক ড. কৃষ্ণা গায়েন।

বিজ্ঞাপন

গ্রামে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে ৪ দশমিক৮৪ শতাংশ যা গত মাসে একই ছিল। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি ৪ দশমিক ৮৪ শতাংশ, যা গত মাসেই একই ছিল। খাদ্য বহির্ভুর্ত পণ্যেও মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক শূন্য ৫ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক শূন্য ৬ শতাংশ।

শহরের সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ১৪ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ২১ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ২৭ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ৩২ শতাংশ। খাদ্য বহিভূর্ত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৯৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক শূন্য ৯ শতাংশ।

সারাবাংলা/জেজে/এমএইচ

পরিকল্পনামন্ত্রী মূল্যস্ফীতি

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর