Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাংবাদিক হেদায়েতের মুক্তির আহ্বান সিপিজে’র


৩ জানুয়ারি ২০১৯ ১৬:০১

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

খুলনার সাংবাদিক হেদায়েত হোসেন মোল্লার মুক্তির আহ্বান জানিয়েছে সাংবাদিকদের সুরক্ষায় কাজ করা আন্তর্জাতিক সংগঠন দ্য কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট (সিপিজে)। সংগঠনের এশিয়া কর্মসূচির সমন্বয়ক স্টিভেন বাটলার বলেন, কথিত নির্বাচনি অনিয়ম নিয়ে প্রতিবেদন লেখা ও বৈধ প্রশ্ন তোলার কারণে কোনো সাংবাদিককে গ্রেফতারের এই ঘটনা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগ দলের জন্য হতাশাজনক।

নির্বাচন বিষয়ক প্রতিবেদনের কারণে ডিজিটাল নিরাপত্তা আইনে মঙ্গলবার (১ জানুয়ারি) গ্রেফতার করা হয় হেদায়েত হোসেনকে। তিনি ঢাকা ট্রিবিউন ও বাংলা ট্রিবিউনের খুলনা প্রতিনিধি ও দৈনিক প্রবাহের সিটি এডিটর। বুধবার (২ জানুয়ারি) তাকে আদালতে হাজির করে রিমান্ড আবেদন করলে আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা-১ আসনে বৈধ ভোটারের চেয়ে বেশি ভোটগ্রহণ হয়েছে— এ বিষয়ক প্রতিবেদন ছাপা হয় ঢাকা ট্রিবিউন ও দৈনিক মানবজমিনে। পরে এক নির্বাচনি কর্মকর্তা জানান, এ তথ্য ভুল। ওই প্রতিবেদনের কারণে খুলনার সহকারী রিটার্নিং কর্মকর্তা ও বটিয়াঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবাশীষ চৌধুরী বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন হেদায়েত হোসেন মোল্লা ও মানবজমিনের খুলনা প্রতিনিধি রাশিদুল ইসলামের বিরুদ্ধে। এ ঘটনায় রাশিদুলকে এখনও গ্রেফতার করতে পারেনি পুলিশ।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, পুলিশ প্রতিবেদনে বলা হয়েছে, অভিযুক্তরা ইচ্ছাকৃতভাবে নির্বাচনি ফলাফল প্রশ্নবিদ্ধ ও বিতর্কিত করতে ভুয়া তথ্য লিখেছেন। এ বিষয়ে জানতে সিপিজে বটিয়াঘাটা পুলিশ স্টেশনে ফোন করলে কোনো সাড়া মেলেনি।

সিপিজে’র স্টিভেন বাটলার বলেন, আওয়ামী লীগ সরকারের উচিত গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে তাদের প্রতিশ্রুতি পুনরায় নিশ্চিত করা ও গণমাধ্যমের স্বাধীনতার ওপর হামলা চালানোর জন্য ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার করা থেকে বিরত থাকা।

উল্লেখ্য, সাংবাদিকসহ অংশীজনদের আপত্তি উপেক্ষা করে গত ১৯ সেপ্টেম্বর দশম জাতীয় সংসদে পাস হয় ডিজিটাল নিরাপত্তা আইন।

সারাবাংলা/আরএ/টিআর

সাংবাদিক গ্রেফতার সিপিজে


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর