Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘তারেকের নির্দেশেই শপথ’


২৯ এপ্রিল ২০১৯ ১৮:১৮

সংসদ ভবন থেকে: দলের সিদ্ধান্তে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে শপথ নিয়েছেন বলে জানিয়েছেন সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়া বিএনপির প্রার্থীরা। তারা বলছেন, জনগণের অধিকারের কথা বলবেন সংসদে, সংসদ ভেঙে দিয়ে পুনঃনির্বাচনের দাবি জানাবেন।

আরও পড়ুন- শপথ নিলেন বিএনপির ৪ বিজয়ী, বাকি কেবল ফখরুল

সোমবার (২৯ এপ্রিল) সন্ধ্যা ৬টার দিকে শপথ গ্রহণের আনুষ্ঠানিকতা শেষে সারাবাংলাসহ বিভিন্ন গণমাধ্যমকে দেওয়া প্রতিক্রিয়ায় তারা এ কথা বলেন। এর আগে, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে তার কার্যালয়ে শপথ নেন বিএনপি’র চার এমপি

আরও পড়ুন- বিএনপির ৪ বিজয়ীর শপথ শুরু

ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে নির্বাচিত উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া শপথ গ্রহণ শেষে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সারাবাংলাকে বলেন, ‘দলীয় সিদ্ধান্তেই আমরা শপথ নিয়েছি।’

আরও পড়ুন- ভারপ্রাপ্ত চেয়ারম্যানের অনুমতির অপেক্ষায় বিএনপির ৩ বিজয়ী

শপথ শেষে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের এমপি হারুনুর রশিদ সাংবাদিকদের বলেন, সংসদকে বৈধতা দেওয়ার জন্য আমরা সংসদে যোগ দিচ্ছি না, আমরা সংসদে যোগ দিচ্ছি জনগণের কথা বলতে। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে আমরা শপথ নিয়েছি। আমরা দলীয় সিদ্ধান্তের অপেক্ষায় ছিলাম। দল সিদ্ধান্ত নিয়েছে, আমরা শপথ নিয়েছি।

আরও পড়ুন- সিদ্ধান্তে অনড় বিএনপি, হাল ছাড়েননি উকিল-হারুন-আমিনুল

এমপি হারুন আরও বলেন, ভোট চুরির মাধ্যমে এই সংসদ গঠিত হয়েছে। এই সংসদে জনগণের কথা বলা হচ্ছে না, জনগণের অধিকারের কথা বলা হচ্ছে না। আজ দেশে খুনিরা, মাদকাসক্তরা জামিন পাচ্ছে। অথচ তিনবারের প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জামিন হচ্ছে না। আমরা জনগণের বক্তব্য তুলে ধরার জন্য সংসদে এসেছি। আমরা অবশ্যই সংসদে অবিলম্বে পুনঃনির্বাচনের দাবি জানাব।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ভাবছেন উকিল, অপেক্ষায় হারুন, নীরব আমিনুল

দলীয় সিদ্ধান্তে শপথ হলে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমীর শপথ নেননি কেন— এমন প্রশ্নের জবাবে হারুনুর রশিদ বলেন, এটি তার ব্যক্তিগত বিষয়। তিনি শপথ নেবেন কি না, সেটি তিনি জানেন। দল সিদ্ধান্ত নেওয়ার পরও নীতিগত কারণে কেউ শপথ নাও নিতে পারে। কারণ এই নির্বাচন নিয়ে তো ব্যাপক প্রশ্ন আছে। এটা অস্বীকার করার কোনো জায়গা নেই।

আরও পড়ুন- জাহিদকে বহিষ্কার করল বিএনপি

এর আগে, দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে গত ২৫ এপ্রিল শপথ নিয়েছিলেন ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচিত বিএনপি নেতা জাহিদুর রহমান। পরে তাকে দল থেকে বহিষ্কার করা হয়। এ বিষয়ে জানতে চাইলে হারুনুর রশিদ বলেন, তারেক রহমানের কাছে ক্ষমা চেয়েছেন জাহিদুর রহমান। তিনি বলেছেন, দলীয় সিদ্ধান্তের অপেক্ষায় থাকা উচিত ছিল তার। তার বিষয়ে দল পরবর্তী সিদ্ধান্ত নেবে।

আরও পড়ুন- বিএনপির এমপিদের শপথ নিতে সরকারের কোনো চাপ নেই: প্রধানমন্ত্রী

সোমবার (২৯ এপ্রিল) বিকেল সোয়া ৫টার দিকে বিএনপির এই চার প্রার্থী মো. আমিনুল ইসলাম, হারুনুর রশিদ, উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া ও মোশারফ হোসেন সংসদে স্পিকারের কার্যালয়ে পৌঁছান। বিকেল সাড়ে ৫টার কিছু পরে শুরু হয় শপথ গ্রহণের আনুষ্ঠানিকতা। পৌনে ৬টার আগেই শেষ হয় চার প্রার্থীর শপথ। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাদের শপথ পড়ান।

আরও পড়ুন- জাহিদুরের শপথের পেছনে সরকারের চাপ: মির্জা ফখরুল

চার প্রার্থীর মধ্যে মো. আমিনুল ইসলাম চাঁপাইনবাবগঞ্জ-২ আসন থেকে, হারুনুর রশিদ চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন থেকে, উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া ব্রাহ্মণবাড়িয়া-২ ও মোশারফ হোসেন বগুড়া-৪ আসন থেকে বিজয়ী হয়েছিলেন একাদশ নির্বাচনে। এই চার প্রার্থীর শপথের ফলে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির বিজয়ী ছয় প্রার্থীর মধ্যে দলীয় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরই কেবল শপথ নেওয়া থেকে বাদ থাকলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া বিএনপির ৪ প্রার্থীর শপথ বিএনপির এমপি হারুন বিএনপির চার এমপি শপথ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর