Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রীলংকায় হামলার কারণ জানালেন ‘শীর্ষ’ আইএস নেতা বাগদাদি


৩০ এপ্রিল ২০১৯ ০৯:৩২

বাগদাদিন নতুন ছবি ও পাঁচ বছর আগের পুরনো ছবি

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) ‘শীর্ষ’ নেতা আবু বকর আল-বাগদাদি প্রায় পাঁচ বছর পর ভিডিও প্রকাশ করে জনসমক্ষে এলেন। প্রকাশিত ভিডিওতে আইএসের বর্তমান অবস্থাসহ জানিয়েছেন ইস্টার সানডে’তে শ্রীলংকায় ভয়াবহ আত্মঘাতী হামলার কারণ। মঙ্গলবার (৩০ এপ্রিল) এই খবর জানায় সংবাদমাধ্যম বিবিসি।

ইরাক ও সিরিয়ায় কথিত খেলাফত প্রতিষ্ঠাকালে ২০১৪ সালে দেওয়া এক বার্তার পর বাগদাদিকে আর দেখা যায়নি। কখনো কখনো তাকে মৃত বা গুরুতর আহত ধারণা করে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

বিজ্ঞাপন

বাগদাদির নতুন ভিডিওটি অনলাইনে আসে আল-ফুরকান মিডিয়া নেটওয়ার্কের মাধ্যমে। তবে এটি কবে ও কোথায় ধারণ করা হয়েছে সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি। আইএস দাবি করছে, ভিডিওটি চলতি বছরের এপ্রিলের। ১৮ মিনিটের ভিডিওর শেষ কিছু অংশে শুধুমাত্র অডিও জুড়ে দেওয়া হয়েছে। সেই অংশেই শ্রীলংকা বিষয়ে কথা বলেছেন আইএস নেতা।

ভিডিও বার্তায় আইএস নেতা বাগদাদি, ইরাক ও সিরিয়ার অঞ্চলগুলোতে নিজেদের পরাজয়ের কথা স্বীকার করে জানান, আইএস সেসবের প্রতিশোধ নিবে।

এছাড়া, শ্রীলংকায় বোমা হামলা চালানোর কারণ হিসেবে বাগদাদি বলেছেন, ইরাক-সিরিয়া সীমান্তবর্তী শহর বাগোজে আইএস তার খেলাফত হারানোর প্রতিশোধ হিসেবে শ্রীলংকায় হামলা করা হয়েছে।

বাগদাদি তার ভাষণে আফ্রিকা মহাদেশের, বুরকিনা ফাসো, মালি, সুদান, আলজেরিয়াসহ আফ্রিকার কয়েকটি দেশের কথা উল্লেখ করেন। তিনি বলেন, স্বেচ্ছাচার শাসকদের পরাজিত করার একমাত্র উপায় হচ্ছে জিহাদ। এজন্য আইএসের সমমনা জঙ্গি সংগঠনগুলোর কাজ করার কথা তিনি জানান।

উল্লেখ্য, গত ২৩ মার্চ, ইরাক-সিরিয়া সীমান্তবর্তী এলাকায় আইএস-এর সর্বশেষ আস্তানা বাগোজ দখল করার ঘোষণা দেয় মার্কিনপন্থী সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ)। ২০১৪ সালের জুনে সিরিয়া ও ইরাকে খেলাফত ঘোষণার পর আইএস জঙ্গিরা দেশ দুটির ৩৪ হাজার বর্গ মাইল এলাকা দখল করে। তবে ধীরে ধীরে যুক্তরাষ্ট্র-রাশিয়াসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের হামলায় এটি তার শক্তি ও দখলকৃত অঞ্চল হারাতে থাকে। সবশেষে তারা বাগোজে আশ্রয় নিয়েছিল।

বিজ্ঞাপন

আবু বকর আল-বাগদাদির জন্ম ১৯৭১ সালে ইরাকের সামারায়। ছোটবেলা থেকে তিনি কঠোর ইসলামী রীতিনীতি বিষয়ে সোচ্চার ছিলেন। এ নিয়ে পরিবারের সঙ্গেও তার বিবাদ হয়। তিনি ইরাকের সাদ্দাম বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক স্টাডিজ বিষয়ে পিএইচডি করার সময়ে চরমপন্থী বিভিন্ন সংগঠনে জড়িয়ে পড়েন। এরপর ২০০০ সালের দিকে তিনি ইরাকের আল-কায়েদার (একিউআই) সঙ্গে ঘনিষ্ঠ হন। সেখান থেকেই জন্ম হয় ইসলামিক স্টেটের।

মার্কিন যুক্তরাষ্ট্র বাগদাদির মাথার মূল্য ২৫ মিলিয়ন মার্কিন ডলার ঘোষণা করেছে।

সারাবাংলা/এনএইচ

আবু বকর আল বাগদাদি ইসলামিক স্টেট (আইএস) শ্রীলংকায় হামলা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর