Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধর্মঘট প্রত্যাহার, শর্ত পূরণে চলছে বিআরটিসি বাস


২২ জুন ২০১৯ ১৬:১৬

সিলেট: সুনামগঞ্জে বেসরকারি পরিবহন মালিক-শ্রমিকদের ২৪ জুন থেকে ডাকা পরিবহন ধর্মঘট স্থগিত করা হয়েছে। সুনামগঞ্জ-সিলেট সড়কে বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থার (বিআরটিসি) বাস চলাচল বন্ধের দাবিতে এ ধর্মঘটের ডাক দেওয়া হয়েছিল। শুক্রবার (২১ জুন) রাত সাড়ে ৮টায় সুনামগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে পরিবহন মালিক-শ্রমিকদের নিয়ে বৈঠক হয়। ওই বৈঠকে তিন শর্তে ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। তিনটি শর্তের দুটি পূরণ করে বিআরটিসি বাস নিয়মিত চলাচল করছে।

বিজ্ঞাপন

পরিবহন মালিক-শ্রমিক, জনপ্রতিনিধি ও বিআরটিসি কর্তৃপক্ষকে নিয়ে তিনঘণ্টার ওই বৈঠকের সিদ্ধান্ত জানিয়েছেন সুনামগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) আব্দুল আহাদ।

ফেসবুক স্ট্যাটাসে জেলা প্রশাসক আবদুল আহাদ বলেন, ‘বাস মালিক, শ্রমিক সংগঠনের সঙ্গে বিআরটিসি বাস চালুর বিষয়ে তিন শর্তে ২৪ জুন থেকে ডাকা ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে।’

বিআরটিসিকে দেওয়া শর্তগুলো হলো- ১. বিআরটিসির নিয়োগকৃত কর্মচারী দিয়ে কাউন্টার পরিচালনা করবে। ২. বিআরটিসি কোন ব্যক্তিকে কমিশনের বিনিময়ে এজেন্ট নিয়োগ করে বাস পরিচালনা করতে পারবে না। ৩. সুনামগঞ্জ জেলা আরটিসির পরবর্তী সভায় আলোচনা করে বাস মালিক সমিতির সঙ্গে সমন্বয় করে বিআরটিসি সিলেট-সুনামগঞ্জ রুটে বাস পরিচালনা করবে।

অপরদিকে, পরিবহন মালিক-শ্রমিকদের দেওয়া শর্তগুলো- ১.মালিক সমিতির পরিচালিত বাসগুলোর ফিটনেস, রুটপারমিট যাচাই করবে প্রশাসন। ২. যাত্রীসেবার মান বৃদ্ধির জন্য আগামী ৬ মাসের মধ্যে উন্নত বাস পরিচালনা করবেন বাস মালিকরা।
৩. যাত্রীদের অযথা হয়রানি করা যাবে না।

বিআরটিসি’র সিলেট ডিপো ম্যানেজার জুলফিকার আলী জানান, বিআরটিসি কর্তৃপক্ষকে দেওয়া তিনটি শর্তের দুটি শর্ত তারা পূরণ করেছে। বাকি শর্তটি পূরণ করতে অপেক্ষা করতে হবে বিআরটিসির পরবর্তী সভা পর্যন্ত। শর্ত মেনে শনিবার সকাল থেকেই সিলেট-সুনামগঞ্জ সড়কে বিআরটিসির বাস যথারীতি চলাচল শুরু করছে।

জুলফিকার আলী বলেন, সকাল থেকে বিআরটিসির কর্মচারীরা বাসের কাউন্টার পরিচালনা করছেন। এজেন্টের পরিবর্তে নিজস্ব লোক দিয়ে বাসগুলো পরিচালনা করা হচ্ছে।

এছাড়া বাস-মালিক সমিতির সঙ্গে সমন্বয় করে বিআরটিসি বাস পরিচালনার যে শর্ত দেওয়া হয়েছিল তা সুনামগঞ্জ জেলা বিআরটিসির পরবর্তী সভায় নির্ধারণ করা হবে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

এদিকে, সিলেট-সুনামগঞ্জ সড়কে আগামী ২৪ জুন থেকে ৭২ ঘণ্টার পরিবহন ধর্মঘট প্রত্যাহার হওয়ায় যাত্রীদের মধ্যে স্বস্তি ফিরেছে।

জেলা প্রশাসক মো. আবদুল আহাদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সুনামগঞ্জের পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান, সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খায়রুল হুদা চপল, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, সিলেট সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি সেলিম আহমদ ফলিক এবং বিআরটিসির কর্মকর্তা ও সুনামগঞ্জ সড়ক পরিবহন মালিক সমিতির নেতারা।

সারাবাংলা/এমএইচ

বিআরটিসি বাস সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর