Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্মার্টফোনের মতো কম্পিউটারের আমদানি নির্ভরতা কমানো হবে: জব্বার


৪ জুলাই ২০১৯ ১৮:২৭

ঢাকা: স্মার্টফোনের মতো কম্পিউটারের আমদানি নির্ভরতা কমাতে আগামী অর্থবছরে শুল্ক বাড়ানো হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।

বৃহস্পতিবার (৪ জুলাই) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হওয়া তিন দিনব্যাপী স্মার্টফোন ও ট্যাব মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। প্রতিদিন সকাল ১০ টা থেকে শুরু হয়ে মেলা চলবে রাত ৮ টা পর্যন্ত। স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার নিয়ে দেশে এক্সপো মেকারের এটি দ্বাদশ আয়োজন।

অর্থবছরটিতে স্মার্টফোন আমদানিতে শুল্ক বাড়ানোর বিষয়টির দিকে ইঙ্গিত করে মোস্তফা জব্বার বলেন, এ বছর স্মার্টফোনের ক্ষেত্রে যা ঘটেছে আগামী বছর কম্পিউটারের ক্ষেত্রে যে তা ঘটবে না তা কেউ বলতে পারেনা। প্রস্তুতি নেওয়ার চেয়ে প্রস্তুত হয়ে যান। আমাদের ইচ্ছে শক্তিটা দরকার। সব দিক থেকে বাংলাদেশে অনুকূল পরিবেশ রয়েছে। স্থানীয় উৎপাদনকে অবশ্যই লাভজনক হতে হবে।

তিনি বলেন, বর্তমানে দেশে ৯ থেকে ১০ কোটি সেট ব্যবহৃত হচ্ছে। এর মধ্যে ৩০ ভাগ স্মার্টফোন। ৭০ ভাগ ফিচার ফোন। এই ৭০ ভাগ জায়গা স্মার্টফোনকে দখল করতে হবে। দেশেই সব কোম্পানির কারখানা গড়ে তুলতে হবে।

মন্ত্রী বলেন, স্মার্টফোনের উপর ১৫ শতাংশ শুল্ক পরিকল্পিত একটি সিদ্ধান্ত ছিলো। আমাদের সুনির্দিষ্ট লক্ষ্য হচ্ছে, এই দেশ চিরকাল আমদানি নির্ভর হয়ে থাকতে পারেনা। দেশ এত এগিয়ে যাবার পর উৎপাদকের দেশ হতে পারবেনা এটা মেনে নেওয়া যায়না। তিনি বলেন, আমি বলতে চাই, দেশে সরকার তার নিজের রূপান্তর তার কার্যক্রম পরিকল্পনা এবং জনগনকে যে সেবা দিবে তার মূল ভিত্তি হবে স্মার্টফোন। কোনো একজন নাগরিক যে কোনো সরকারী সেবা পাবে স্মার্টফোনে সেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছে দেশ।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, স্যামসাং বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মিস্টার স্যাংওয়ান ইউন, হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশ লিমিটেডের সেলস ডিরেক্টর জুনিয়র সালাহউদ্দীন সানজি, অপ্পো বাংলাদেশের ব্র্যান্ড হেড মিস্টার আইয়োনো, ডিএক্স টেল লিমিটেডের হেড অব রিটেইল অপারেশন জেএম হাসান সাইফ, ভিভো বাংলাদেশের হেড অব প্রোজেক্ট অ্যান্ড অপারেশন মিস্টার অ্যাঙ্গাস, স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের ডিরেক্টর (টেলিকম বিজনেস) সাকিব আরাফাত এবং এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খান।

এবারের মেলায় বিশ্বখ্যাত সব ব্র্যান্ডের স্মার্টফোন ও ট্যাবলেট পাওয়া যাচ্ছে। অংশ নিয়েছে স্যামসাং, হুয়াওয়ে, অপ্পো, শাওমি, ভিভো, মটোরোলা, আইফোন, নকিয়া, ম্যাক্সিমাস, রিয়েলমি, ইউমিডিজি, ডিটেল ছাড়াও সুরভী ইন্টারপ্রাইজ, মোবাইল আউটফিটারস ও বিজয়সহ বিভিন্ন ব্র্যান্ড ও প্রতিষ্ঠান। ব্র্যান্ডগুলো মেলায় বিভিন্ন মডেলের স্মার্টফোন ও স্মার্ট ডিভাইস প্রদর্শন ও বিক্রি করছে। পাওয়া যাচ্ছে মোবাইল অ্যাক্সেসরিজও।

এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খান জানান, প্রদর্শনী উপলক্ষে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো বিশেষ ছাড় ও উপহার দিচ্ছে। দর্শকরা প্রযুক্তির আধুনিক সব স্মার্ট ডিভাইস যাচাই বাছাই করে দেখতে ও কিনতে পারছেন। এছাড়াও, থাকছে অন্য অনেক আয়োজন।

এবারের মেলার প্লাটিনাম স্পন্সর হিসেবে রয়েছে স্যামসাং, হুয়াওয়ে ও অপ্পো। গোল্ড স্পন্সর হিসেবে রয়েছে ডিএক্স টেল ও ভিভো। সিলভার স্পন্সর হিসেবে রয়েছে মটোরোলা। সাইবার সিকিউরিট পার্টনার হিসেরে রয়েছে ক্যাসপারস্কি এবং পার্টনার হিসেবে রয়েছে তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ প্রতিষ্ঠান এডুমেকার।

মেলায় রয়েছে প্লাটিনাম স্পন্সর প্যাভিলিয়ন তিনটি, গোল্ড স্পন্সর প্যাভিলিয়ন দুটি এবং সিলভার স্পন্সর প্যাভিলিয়ন ১টি। এছাড়াও, ২টি প্যাভিলিয়ন, ৪টি মিনি প্যাভেলিয়ন ও ৩টি স্টল রয়েছে। মূল্যছাড়ের পাশাপাশি উপহার, গিফট বক্স, র‍্যাফেল ড্র, সেলফি প্রতিযোগিতার ব্যবস্থা রেখেছে ব্র্যান্ডগুলো।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

কম্পিউটার মোস্তফা জব্বার স্মার্টফোন


বিজ্ঞাপন
সর্বশেষ

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪

সম্পর্কিত খবর