Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অভিবাসন ইস্যুতে সুইজারল্যান্ডের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক বুধবার


১০ সেপ্টেম্বর ২০১৯ ১৮:১১

ঢাকা: প্রবাসী শ্রমিকদের নিরাপদ অভিবাসন অভিজ্ঞতা নিশ্চিতে বাংলাদেশকে সহায়তা করতে চায় সুইজারল্যান্ড। ঢাকায় প্রথমবারের মতো দুদেশের মধ্যে অভিবাসন বিষয়ে আগামীকাল বুধবার (১১ সেপ্টেম্বর) বৈঠক অনুষ্ঠিত হবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে।

এই বৈঠকে ঢাকার পক্ষে নেতৃত্ব দিবেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। অন্যদিকে, সুইস প্রতিনিধিদলের নেতৃত্ব দিবেন সুইজারল্যান্ড সরকারের অভিবাসন বিষয়ক জাতীয় সচিবালয়ের আন্তর্জাতিক সহযোগিতা পরিচালক রাষ্ট্রদূত ভিনসেঞ্জো মাসিওলি।

ঢাকার সুইস মিশন জানিয়েছে, অভিবাসন নিয়ে দ্বিপাক্ষিক সহযোগিতা এবং শ্রম অভিবাসন সম্পর্কিত আঞ্চলিক ও বহুপাক্ষিক প্রক্রিয়াসমূহ নিয়ে মতবিনিময় এই বৈঠকের উদ্দেশ্য। বৈঠকে অংশ নিতে সুইজারল্যান্ড-এর একটি প্রতিনিধি দল ৩ দিনের সফরে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ঢাকায় আসার কথা রয়েছে।

সুইস মিশন আরও জানিয়েছে, বাংলাদেশে কর্মসংস্থান সৃষ্টির ক্রমবর্ধমান চাহিদা মেটাতে শ্রম অভিবাসন (বিশেষত উপসাগরীয় অঞ্চলে) একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অথচ এই অভিবাসী শ্রমিকরা কখনো নিজ দেশে অথবা তাদের গন্তব্যদেশে জটিল পরিস্থিতির সম্মুখীন হন। অভিবাসী শ্রমিকদের নিরাপদ অভিবাসন অভিজ্ঞতা নিশ্চিত করতে লক্ষ্যে সুইজারল্যান্ড স্থানীয়, জাতীয় এবং বৈশ্বিক পরিমণ্ডলে বাংলাদেশের সঙ্গে কাজ করে যাচ্ছে।

ঢাকা সফরে সুইস প্রতিনিধিদল আগামী বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) নরসিংদী জেলায় অভিবাসী শ্রমিকদের প্রত্যাবাসন এবং পুনর্বাসন বিষয়ক একটি প্রকল্প পরিদর্শন করবেন। সুইজারল্যান্ড ও ডেনমার্কের অর্থায়নে ব্র্যাক এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। সুইস প্রতিনিধিদল বাংলাদেশ সফরকালে নাগরিক সমাজের প্রতিনিধি, কূটনৈতিক ব্যক্তিবর্গ এবং উন্নয়ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

অভিবাসী শ্রমিক বাংলাদেশ-সুইজারল্যান্ড সম্পর্ক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর