Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বরগুনায় বুলবুলে ফসলের ব্যাপক ক্ষতি, ভেসেছে মাছের ঘের


১২ নভেম্বর ২০১৯ ১১:৩৬

বরগুনা: ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে বরগুনায় ফসলের ব্যপক ক্ষতি হয়েছে। বিশেষ করে রোপা আমন ও শীতকালীন সবজিসহ মৌসুমী ফসল বেশ ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়াও প্রবল বর্ষণের তোড়ে প্লাবিত হয়ে চাষীদের ঘেরের লাখ লাখ টাকার মাছ ভেসে গেছে। ক্ষতিগ্রস্তরা বলছেন, এ ক্ষতি পুষিয়ে ওঠা কষ্টসাধ্য।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের একটি সূত্র জানিয়েছে, এ বছর জেলায় ৯৮ হাজার ৬৩৯ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে। উপকূলীয় জেলা বরগুনায় এখন আমন মৌসুম। মৌসুমের প্রধান ফসল রোপা আমনের এখন ফলন ধরনের সময়। ঠিক এ সময় বুলবুলের আঘাত যেন কাঁচা ধানে মই দেওয়ার মতো। ঝড়ের আঘাতে ধানক্ষেতগুলো পানিতে তলিয়ে আছে। ফলে এসব ধান চিটায় পরিণত হবে বলে আশঙ্কা করছেন কৃষকরা।

বিজ্ঞাপন

অধিদফতরে হিসাব অনুযায়ী, ঘূর্ণিঝড়ের আঘাতে ৯ হাজার ৮৬৩ হেক্টর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে এছাড়াও শীতকালীন সব্জি সহ পানের বরজের।

ক্ষতিগ্রস্ত কয়েকজন কৃষকের সঙ্গে কথা বলে জানা যায়, ভারি বর্ষণে মাছ মাছের ঘের প্লাবিত হয়ে এতে দিশেহারা হয়ে পড়েছেন ওই ঘেরের মালিকরা। সেইসঙ্গে জমির ফসলের যে ক্ষতি হয়েছে তা এ বছর কাটিয়ে ওঠা সম্ভব হবে কি না তা নিয়ে সংশয় রয়েছে তাদের।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের বরগুনা জেলা কার্যালয়ের উপপরিচালক শহীদুল ইসলাম বলেন, বুলবুলে ক্ষতি কাটিয়ে উঠতে সমর্থ হবেন তারা। যদিও বুলবুলের প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে, তবে সম্মিলিত প্রচেষ্টায় এ ক্ষতি কাটিয়ে ওঠা সম্ভব।

একই ধরনের আশা করছেন জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ।

ঘূর্ণিঝড় বুলবুল বরগুনায় বুলবুল মাছের ঘের রোপা আমন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর