Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উইঘুর ইস্যুতে ইইউ পার্লামেন্টের নিষেধাজ্ঞা ‘ভণ্ডামি’: চীন


২০ ডিসেম্বর ২০১৯ ১৮:১৩

চীনের জিনজিয়াংয়ে উইঘুর মুসলিম সম্প্রদায়ের ওপর চালানো অমানবিক নির্যাতন ও হয়রানির ঘটনায় চীনের শীর্ষ কয়েকজন কর্মকর্তার ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পার্লামেন্ট। শুক্রবার (২০ ডিসেম্বর) এক বিবৃতিতে ইইউ পার্লামেন্টের ওই সিদ্ধান্তকে ‘ভন্ডামি’ বলে উল্লেখ করেছে বেইজিংয়ের মুখপাত্র গেং সুহাং। খবর এএফপি।

এর আগে, চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় এলাকা জিনজিয়াংয়ে ১০ লাখ উইঘুর মুসলিমকে আটক রেখে তাদের ওপর নির্যাতনের অভিযোগে বিশ্বের বিভিন্ন দেশ থেকে চীনের ব্যাপারে নিষেধাজ্ঞা এবং সমালোচনা অব্যাহত আছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে বলা হয়েছে, বিগত বছর গুলোর তুলনায় চীনের মানবাধিকার পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। ইইউ এর পক্ষ থেকে তাদের অভ্যন্তরীণ নিপীড়নমূলক কারাদণ্ড, দমনমূলক বিচার ও অভিযুক্তকরণ অবিলম্বে বন্ধ করার জন্য আহ্বান জানানো হচ্ছে। চীনের কয়েকজন শীর্ষ স্থানীয় কর্মকর্তার ব্যাপারে অর্থনৈতিক নিষেধাজ্ঞা ও তাদের সম্পদ ক্রোকের নির্দেশনা দিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট।

এর জবাবে, বেইজিংয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সন্ত্রাসের বিরুদ্ধে ইইউ এর এই বক্তব্য দ্বি চারিতা। আর চীনের অভ্যন্তরীন ইস্যুতে তাদের এই মন্তব্য অপ্রত্যাশিত। ওই সংবাদ সম্মেলনে বেইজিংয়ের মুখপাত্র জানান, জিনজিয়াং সহ চীনের সকল অঞ্চলের মানুশ মত প্রকাশের এক অনবদ্য স্বাধীনতা উপভোগ করছে।

এছাড়াও, বুধবার (১৮ ডিসেম্বর) ইউরোপীয় পার্লামেন্টের পক্ষ থেকে উইঘুরদের কারাবন্দি বুদ্ধিজীবী ইলহাম তহতির কন্যাকে মানবাধিকার পুরস্কারে ভূষিত করে।

বিজ্ঞাপন

উইঘুর চীন জিনজিয়াং পার্লামেন্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর