Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশন শুরু ৯ জানুয়ারি


২৪ ডিসেম্বর ২০১৯ ১৯:২৮

ঢাকা: একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশন শুরু হবে আগামী ৯ জানুয়ারি। এদিন বিকেল ৪টায় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে। নতুন বছরে এটিই হবে প্রথম অধিবেশন।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) বিকেলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন।

অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি ভাষণ দেবেন। ভাষণে তিনি সরকারের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরবেন। পরে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। সরকারি দল ও বিরোধী দলসহ সব দলের সংসদ সদস্য আলোচনায় অংশ নেবেন।

এরই মধ্যে রাষ্ট্রপতির ভাষণের খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গত ৯ ডিসেম্বর সচিবালয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে খসড়াটি অনুমোদন দেওয়া হয়।

গত বছরের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ। একসপ্তাহ পর এ বছরের ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শপথ নেন নতুন মন্ত্রিসভার সদস্যরা। ৯ জানুয়ারি নতুন সংসদের প্রথম অধিবেশন আহ্বান করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। সে অনুযায়ী ৩০ জানুয়ারি শুরু হয় নতুন সংসদের প্রথম অধিবেশন। অধিবেশন চলে ১১ মার্চ পর্যন্ত

পরে গত ২৪ এপ্রিল শুরু হয় চলতি সংসদের দ্বিতীয় অধিবেশন। পাঁচ কার্যদিবসের অধিবেশনটি চলে ৩০ এপ্রিল পর্যন্ত। এরপর একাদশ জাতীয় সংসদের তৃতীয় ও বাজেট অধিবেশন শুরু হয় ১১ জুন। ৩০ জুন ২০১৯-২০ অর্থবছরের বাজেট পাস হওয়ার মধ্য দিয়ে শেষ হয় অধিবেশনটি।

গত ৮ সেপ্টেম্বর শুরু হয় একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন। এ পর্যন্ত চলতি সংসদের সংক্ষিপ্ততম অধিবেশন ছিল এটি। চার কার্যদিবসের অধিবেশনটি শেষ হয় ১২ সেপ্টেম্বর। চলতি সংসদের এ পর্যন্ত শেষ ও পঞ্চম অধিবেশনটি শুরু হয় গত ৭ নভেম্বর। ১৪ নভেম্বর পর্যন্ত স্থায়ী হয় অধিবেশনটি।

বিজ্ঞাপন

একাদশ জাতীয় সংসদ জাতীয় সংসদ ষষ্ঠ অধিবেশন সংসদ অধিবেশন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর