বিজ্ঞাপন

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন চলবে ১১ মার্চ পর্যন্ত

March 4, 2019 | 6:51 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সংসদ ভবন থেকে: একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন চলবে আগামী ১১ মার্চ পর্যন্ত। তবে প্রয়োজন অনুযায়ী স্পিকার এ সময় পরিবর্তন করতে পারবেন।

সোমবার (৪ মার্চ) একাদশ জাতীয় সংসদের ‘কার্য উপদেষ্টা কমিটি’র  বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার বিকেলে জাতীয় সংসদ ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

সংসদের কার্য উপদেষ্টা কমিটির সভাপতি ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটি সদস্যর এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বৈঠকে অংশ নেন। এতে আরও উপস্থিত ছিলেন বিরোধী দলীয় নেতা রওশন এরশাদসহ সংসদ সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, হাসানুল হক ইনু, মো. ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ ও নূর-ই-আলম চৌধুরী।

বিজ্ঞাপন

বৈঠকে জানানো হয়, সংবিধানর ৯৩(২) অনুচ্ছেদ অনুযায়ী অধিবেশনের প্রথম বৈঠকে (৩০ জানুয়ারি) পাঁচটি অধ্যাদেশ উপস্থাপিত হয়েছে। অধ্যাদেশগুলো প্রতিস্থাপনকারী বিলগুলো এরই মধ্যে সংসদে পাস হয়েছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ২৮ ফেব্রুয়ারি বিলগুলোতে সম্মতিও দিয়েছেন। এ পর্যন্ত প্রাপ্ত মোট আটটি (প্রতিস্থাপনকারী পাঁচটি বিলসহ) সরকারি বিলের মধ্যে তিনটি বিল উত্থাপনের অপেক্ষায় রয়েছে। চলতি অধিবেশনে উত্থাপনের জন্য বেসরকারি সদস্যদের কাছ থেকে একটি বিল পাওয়া গেছে।

বৈঠকে জানানো হয়, একাদশ সংসদের প্রথম এই অধিবেশনে এ পর্যন্ত (৪ মার্চ দুপুর) প্রধানমন্ত্রীর জন্য ১১৪টি ও মন্ত্রীদের জন্য ২ হাজার ৩২৫টিসহ প্রাপ্ত প্রশ্নের সংখা ২ হাজার ৪৩৯টি। এ সময়ে সিদ্ধান্ত প্রস্তাব (বিধি ১৩১) ২৫০টি, মনোযোগ আকর্ষণের নোটিশ (বিধি ৭১) ৩২১টি ও সংক্ষিপ্ত আলোচনার (বিধি ৬৮) তিনটি নোটিশ পাওয়া গেছে। এছাড়া, ৩ মার্চ পর্যন্ত রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবে মোট ১১৫ জন সংসদ সদস্য ৩৩ ঘণ্টা ৪৭ মিনিট আলোচনা করেছেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন