বিজ্ঞাপন

সংসদে কার্য উপদেষ্টাদের বৈঠক, অধিবেশন চলবে ১৪ নভেম্বর পর্যন্ত

November 7, 2019 | 5:48 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন শুরু হয়েছে। বৃহস্পতিবার (৭ নভেম্বর) বিকেলে সোয়া ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। এ অধিবেশন আগামী ১৪ নভেম্বর পর্যন্ত চলবে।

বিজ্ঞাপন

অধিবেশন শুরুর আগে বিকেল সোয়া ৩টায় সংসদ ভবনে স্পিকারের সভাপতিত্বে অনুষ্ঠিত কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে ১৪ নভেম্বর পর্যন্ত অধিবেশন চলবে বলে সিদ্ধান্ত হয়। প্রতিদিন বিকেল ৪টায় অধিবেশন শুরু হবে। তবে স্পিকার চাইলে অধিবেশনের সময় বাড়াতে বা কমাতে পারেন।

স্পিকারের সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অংশ নেন- সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া বৈঠকে অংশ নেন বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, সরকার দলীয় সিনিয়র পার্লামেন্টারিয়ান ও কার্য উপদেষ্টা কমিটির সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, হাসানুল হক ইনু, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, আইনমন্ত্রী আনিসুল হক, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, চিফ হুইপ নূর ই আলম চৌধুরী, বিএনপি দলীয় সংসদ সদস্য আবদুস সাত্তার ভুইঞা।

এরপর সংসদ সদস্য মইন উদ্দীন খান বাদলের মৃত্যুতে শোক প্রস্তাবের ওপর আলোচনা হয়। আলোচনা শেষে সংসদে শোক প্রস্তাবের গ্রহণের মধ্য দিয়ে কার্যপ্রণালী বিধি অনুযায়ী দিনের কার্যসূচির মুলতবি ঘোষণা করবেন স্পিকার।

বিজ্ঞাপন

বৈঠকে জানানো হয় একাদশ জাতীয় সংসদের ৫ম অধিবেশনে সংসদে উত্থাপনের জন্য ১টি সরকারি বিলের নোটিশ পাওয়া যায়। পূর্বে অনিষ্পন্ন ৫টিসহ মোট ৬টি সরকারি বিল রয়েছে। এর মধ্যে উত্থাপনের অপেক্ষায় ১টি এবং কমিটিতে পরীক্ষাধীন ৫টি বিল রয়েছে। বেসরকারি সদস্যদের কাছ থেকে কোনো বিলের নোটিশ পাওয়া যায়নি। পূর্বে প্রাপ্ত ও অনিষ্পন্ন ২টি বেসরকারি বিল রয়েছে।

প্রধানমন্ত্রীর জন্য ৬৯টি ও সাধারণ প্রশ্ন ১ হাজার ৬০৫টিসহ প্রাপ্ত মোট প্রশ্নের সংখ্যা ১ হাজার ৬৭৪টি। সিদ্ধান্ত প্রস্তাব (বিধি ১৩১) ৯৬টি, মনোযোগ আকর্ষণের নোটিশ (বিধি ৭১) ৫৫টি (৭ নভেম্বর, দুপুর ১২টা পর্যন্ত) এবং প্রস্তাব (সাধারণ) (বিধি ১৪৭) ৩টি নোটিশ পাওয়া গেছে।

বিধি ১৪৭তে সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরীর আনা ‘জলবায়ু পরিবর্তন, দুর্যোগের আঘাত, জীববৈচিত্র্য বিনষ্ট হওয়া, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা, সুপেয় পানির সংকট, সমুদ্রসম্পদ হ্রাস ইত্যাদি কারণে বিশ্ব আজ ভয়াবহ সংকটের সম্মুখীন। এ কারণে, গ্রহজনিত জরুরি অবস্থা ঘোষণা করা হোক এবং এসব বহুমাত্রিক সংকট মোকাবেলায় বিশ্বের সকল পার্লামেন্ট ও সরকার, জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে দ্রুত কার্যকর ও সমন্বিত পদক্ষেপ নেওয়া হোক’ শীর্ষক প্রস্তাবের উপর আলোচনা হবে। এ সম্পর্কিত একটি প্রস্তাব স্পেনে অনুষ্ঠিতব্য কপ-২৫ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থাপন করবেন।

বিজ্ঞাপন

বাংলাদেশ জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান বৈঠকের কার্যপত্র উপস্থাপন করেন। এ সময় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন