বিজ্ঞাপন

চিত্রভাষায় ‘খনার মেলা’

May 18, 2024 | 9:32 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের খুলশীতে চিত্রভাষা গ্যালারিতে অনুষ্ঠিত হলো ‘খনার মেলা’।

বিজ্ঞাপন

‘আলো হাওয়া বেঁধো না, রোগে ভুগে মরো না’ শিরোনামে খনার বচন নিয়ে উদ্বোধনী গানের মধ্য দিয়ে শনিবার (১৮ মে) বিকেলে শুরু হয় ‘খনার মেলা ও আমাদের এই দেশ-দুনিয়া’ শীর্ষক কথামালা।

কথামালায় শিল্পী কফিল আহমেদ বলেন, ‘মানুষ নিজের সংগ্রামের ভেতর দিয়েও পরিবেশের জন্যে সংগ্রাম চালিয়ে যেতে পারে। মানুষের সহজাত সরলতা এখানেই। খনা শাস্ত্রের চেয়েও বেশি কিছু। সবাই আপন করে বলছেন, খনা তো আমারই ঘরের মেয়ে, আমার গ্রামেই তার বাস। তবে খনা আছে সবার মাঝে। সত্য- মিথ্যা কল্প-গল্প সব মিলিয়ে খনা আসলে একজন নারী, যিনি সত্যের কথা বলেন।’

বিজ্ঞাপন

চিত্রভাষা গ্যালারির পরিচালক শিল্পী মইনুল আলম বলেন, ‘খনার বচন লোকের মুখে-মুখে। খনার চেতনাকে আরও ছড়িয়ে দিতে এ ধরনের আয়োজন বাংলার সব প্রান্তে ছড়িয়ে পড়ুক।’

কথামালায় আরও সঙ্গ দেন, অনুবাদক ও সাহিত্যিক আলম খোরশেদ, রবীন্দ্রসঙ্গীত শিল্পী শীলা মোমেন, সাহিত্যিক ফেরদৌস আরা আলীম, মঙ্গলঘোর পরিসরের উদ্যোক্তা বদরুন নূর চৌধুরী লিপন এবং কবি শুক্লা ইফতেখার।

জ্যোতির্বিদ বিদূষী খনা, তার বচন এবং লোকজ উপাদান নিয়ে খনার সৃষ্টিকর্ম বিষয়ে এমন আয়োজনের নজির চট্টগ্রামে সচরাচর নেই। তবে এবার চৈত্র সংক্রান্তিতে নেত্রকোনায় আংগারুয়া নামের গ্রামে ‘মঙ্গলঘর পরিসর’ আয়োজন করেছিল খনার মেলার, যার উদ্বোধনী স্লোগান ছিল ‘আলো হাওয়া বেঁধো না, রোগে ভুগে মরো না’। এর প্রেরণায় খনাকে নিয়ে আরও কথা বলতে ও শুনতে এ আয়োজন বলে চিত্রভাষা গ্যালারি জানিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন