Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরিয়া-রাশিয়া জোটের বিমান হামলা, ইদলিবে ১৮ জনের মৃত্যু


১৬ জানুয়ারি ২০২০ ১৫:০৭

সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশের রাজধানী ইদলিবে সিরিয়া-রাশিয়া জোটের বিমান হামলায় ১৮ বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। বুধবার (১৫ জানুয়ারি) এই বিমান হামলার ঘটনা ঘটে। যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের (এসওএইচআর) বরাতে বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) এ খবর জানিয়েছে বিবিসি।

এসওএইচআর বিবিসিকে জানিয়েছে, রাশিয়া ও সিরিয়ার সরকারি বাহিনী সম্মিলিতভাবে ইদলিব শহরের ব্যস্ততম আল-হাল মার্কেট ও শিল্পাঞ্চলে বিমান হামলা চালিয়েছে। হামলায় মৃতদের মধ্যে কয়েকজন শিশু ও উদ্ধারকর্মীও রয়েছেন।

এর আগে, চলতিমাসেই সিরিয়ায় কর্মরত রাশিয়া ও তুরস্কের সেনাবাহিনীর সম্মতিক্রমে ইদলিবে অস্ত্রবিরতি চুক্তি সম্পাদিত হয়েছিল। ওই চুক্তি রোববার (১২ জানুয়ারি) থেকে কার্যকর হওয়ার কথা ছিল। সেই চুক্তির তোয়াক্কা না করেই বুধবার (১৫ জানুয়ারি) রাশিয়া-সিরিয়া জোট ইদলিবে বিমান হামলা চালিয়েছে।

এদিকে, সিরিয়া ও রাশিয়ার সরকারি কর্তৃপক্ষের সঙ্গে বিমান হামলার ব্যাপারে কয়েকদফা যোগাযোগ করেছে বিবিসি। কিন্তু দুই পক্ষই আনুষ্ঠানিকভাবে মন্তব্য করতে অনীহা দেখিয়েছে।

এএফপির স্থানীয় সংবাদদাতা জানিয়েছেন, বিমান হামলার পর শিল্পাঞ্চলের ভেতরে কয়েকটি গাড়িতে আগুন ধরে যায়। কয়েকটি গাড়ির চালক ভেতরেই দগ্ধ হয়ে মারা গেছেন।

প্রসঙ্গত, আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আল কায়েদার মদদপুষ্ট সশস্ত্র বিদ্রোহী গ্রুপের কাছ থেকে ইদলিব অঞ্চলের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেওয়ার প্রাণপন চেষ্টা করছে সিরিয়ার সরকার। তার অংশ হিসেবে এই বিমান হামলার ঘটনা ঘটেছে বলে মত দিয়েছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

ইদলিব রাশিয়া সিরিয়া সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর