Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভাইরাস ঠেকাতে চীনের ভূমিকার প্রশংসায় ট্রাম্প


২৫ জানুয়ারি ২০২০ ১২:৩৩

করোনাভাইরাসের উপদ্রপ ঠেকাতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ভূমিকার প্রশংসা করে ধন্যবাদ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রে করোনাভাইরসে আক্রান্ত দ্বিতীয় ব্যক্তি চিহ্নিত হওয়ার খবর ঘোষিত হওয়ার কিছুক্ষণ পরই শি জিনপিংয়ের প্রশংসা করলেন ডোনাল্ড ট্রাম্প।

টুইটারে দেওয়া এক বার্তায় ট্রাম্প বলেন, ভাইরাস মোকাবেলায় চীন খুব কঠোর পরিশ্রম করছে। এ ব্যাপারে চীনের প্রচেষ্টা ও স্বচ্ছতার জন্য তাদের ধন্যবাদ জানাই।

গত বছরের ডিসেম্বরে চীনের ওবান প্রদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছিলো। এরপর আস্তে আস্তে দেশটির আরও কয়েকটি প্রদেশসহ দেশের বাইরেও ছড়িয়ে পড়ে ভাইরাসটি।

ভাইরাসে মৃত্যু ২৬ জনের, চারদিনে ১০০০ শয্যার হাসপাতাল করছে চীন

শনিবার পর্যন্ত চীনে ৪১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া আরও ১ হাজার ২৮৭ জন আক্রান্ত হয়েছেন। চীনের বাইরে থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, যুক্তরাষ্ট্রসহ কিছু দেশে এ ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে।

এ ভাইরাসটি যাতে ওবান শহরের বাইরে ব্যাপকমাত্রায় না ছড়াতে পারে সে লক্ষ্যে ওই শহরের সঙ্গে বাইরের সড়ক ও বিমান যোগাযোগ বন্ধ করে দিয়েছে চীন সরকার। এরপর হুবাই প্রদেশসহ আরও কয়েকটি শহরেও দেওয়া হয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞা। এছাড়া সাংহাইয়ে অবস্থিত বিখ্যাত ডিজনি রিসোর্টও বন্ধ করে দেওয়া হয়। এদিকে ওবান প্রদেশে চিকিৎসাসেবা নিশ্চিত করতে এক সপ্তাহের মধ্যে ১ হাজার শয্যার হাসপাতাল তৈরির কাজ করছেন চীন।

ভাইরাস আতংকে সাংহাই ডিজনি রিসোর্ট বন্ধ, পিছিয়েছে ছবি মুক্তি

ভাইরাস ঠেকাতে চীনের এসব উদ্যোগের প্রশংসা করে দেশটির প্রেসিডেন্টকে ধন্যবাদ জানালেন ডোনাল্ড ট্রাম্প। উল্লেখ্য, চীন থেকে যাতে ভাইরাসটি যুক্তরাষ্ট্রে না ছড়ায় সে লক্ষ্যে দেশটির কয়েকটি বড় বিমানবন্দরে বিশেষ স্বাস্থ্য পরীক্ষা- থার্মাল টেস্ট চালু করা হয়েছে।

ওবান প্রদেশ করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর