Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বায়োপসি সম্পন্ন, এবার জানা যাবে আব্বাসের কি হয়েছে


২৪ ফেব্রুয়ারি ২০১৮ ১৯:৪০

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিরল রোগে আক্রান্ত ১২ বছর বয়সী আব্বাস শেখের বায়োপসি সম্পন্ন হয়েছে, এখন কেবল রির্পোটের অপেক্ষা। বায়োপসি রির্পোট হাতে পেলেই কেবল নিশ্চিত হওয়া যাবে কি রোগ হয়েছে আব্বাসের।

শনিবার ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালে তার বায়োপসি সম্পন্ন হয়। ওখানেই ভর্তি আছে মাদারীপুরের রাজৈর থেকে আসা শিশুটি ।

আব্বাসের চিকিৎসায় গঠন করা হয়েছে সার্জিকেল টিম। বায়োপসি সম্পর্কে জানতে চাইলে টিমের সদস্য, হাসপাতালের সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. একেএম রুহুল আমীন বলেন, আব্বাসের বায়োপসি করা হয়েছে। রিপোর্টের ফলাফল হাতে পেতে সাধারণত তিন থেকে পাঁচ দিন লাগে, এই রির্পোট হাতে পেলেই কেবলমাত্র ছেলেটির চিকিৎসার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যাবে। অন্যান্য কিছু রির্পোট আমরা হাতে পেয়েছি, সবাই মিলে আমরা সেগুলা পর্যালোচনা করছি।

আব্বাসের ডান পা-ডান হাত শরীরের তুলনায় অস্বাভাবিক মোটা হয়ে যায়। পুরো শরীরে ঘা বের হয় এবং ফুলে যাওয়া পা থেকে অনবরত পানি ঝরে। শরীর থেকে বের হয় দুর্গন্ধ। তাই স্কুলে যাওয়া বন্ধ হয়ে যায় আব্বাসের। ফুলে যাওয়া পা নিয়ে হাঁটতেও পারে না আব্বাস।

ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা অধ্যাপক ডা. এম এ আজিজ সারাবাংলাকে বলেন, আব্বাসের শরীরের দুর্গন্ধ অনেকটা চলে গেছে। কিন্তু অন্যান্য যেসব রির্পোট আমাদের হাতে এসেছে তার ফলাফল নেতিবাচক। ভিটামিন, আয়রণ কম শরীরে, রক্ত স্বল্পতাও রয়েছে। তবে চূড়ান্ত সবকিছু জানার জন্য বায়োপসি রির্পোট পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এর আগে গত ২২ ফেব্রুয়ারি হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান মেজর জেনারেল (অব.) ডা. এম এ বাকী সারাবাংলাকে বলেন, ‘আব্বাসের ক্ষেত্রে আমাদেরকে একটি মাল্টিডিসিপ্লিনারি অ্যাপ্রোচে এগুতে হবে। একজনের মাধ্যমে এই রোগের চিকিৎসা করার সম্ভব না। আগামী সপ্তাহ নাগাদ ওর রোগের নামটি আমরা জানাতে পারব।’

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট চিকিৎসকদের সঙ্গে কথা বলে জানা যায়, কেবল বিরল রোগই নয়- আব্বাসের শরীরে বাসা বেঁধেছে ফুসফুসের ও চর্মরোগ। তারা বলছেন, “এটা ‘রেয়ার এবং কমপ্লিকেটেড কেস’ হিসেবেই আমরা দেখছি।”

চিকিৎসকরা আরও বলছেন, ‘তবে আদৌ এ রোগের শতভাগ চিকিৎসা বাংলাদেশে আছে কি না তা ‘কোয়েশ্চেনেবল’। কেবল বাংলাদেশ নয়, পৃথিবীর অন্য দেশেও এটি একটি বিরল রোগ। এর ‘স্যাটিসফ্যাক্টরি ট্রিটমেন্ট’ সত্যিকার অর্থে নেই— এটা বলা যায়।’

সারাবাংলা/জেএ/এমএইচ/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর