Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘চলচ্চিত্রে অশ্লীলতা-পাইরেসির বিরুদ্ধে টাস্কফোর্স কাজ করছে’


১৮ ফেব্রুয়ারি ২০২০ ২০:০৫

সংসদ ভবন থেকে: সরকার ক্ষমতায় আসার পর থেকেই চলচ্চিত্রের অশ্লীলতা ও ভিডিও পাইরেসি রোধ করতে কাজ করছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, সরকার চলচ্চিত্রের অশ্লীলতা বন্ধ করতে জন্য আন্তরিক ও নিরলসভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সেন্সর বোর্ড ছবির সংলাপ, গালমন্দ, হত্যা-ধর্ষণ ও খুনের খোলামেলা দৃশ্য চিত্রায়ন ও প্রদর্শন বন্ধে সেন্সর বোর্ড কাজ করছে। এছাড়া চলচ্চিত্রের অশ্লীলতা দূর করতে ও ভিডিও পাইরেসি প্রতিরোধে টাস্কর্ফোসের মাধ্যমে সারাদেশে সার্বক্ষণিক নজরদারি করা হয়েছে। ফলে কোনো সিনেমা হলে আগের মতো কাটপিস দেখানোর সুনির্দিষ্ট কোনো অভিযোগ পাওয়া যাচ্ছে না।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) টেবিলে উত্থাপিত এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এসব কথা বলেন। স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে বিকেলে অধিবেশন শুরু হয়।

মোছা. শামীমা আক্তার খানমের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সম্পর্কিত ১৯ সদস্যের উচ্চ পর্যায়ের একটি কমিটি রয়েছে। গুজবের বিষয়ে সত্যতা পাওয়া সোস্যাল মিডিয়া থেকে জরুরিভিত্তিতে লিংক বন্ধ ও প্রত্যাহারে বিটিআরসি তাৎক্ষণিক ব্যবস্থা নিয়ে থাকে।

এছাড়া তথ্য অধিদফতরের ১১ সদস্যের গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সেল রয়েছে বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, ২০১৮ সালের ১৯ নভেম্বর থেকে এ পর্যন্ত গুজব নিশ্চিত হয়ে ১৮টি তথ্য বিবরণী জারি করা হয়েছে। তথ্য মন্ত্রণালয়ের অধীন দফতরগুলো গুজব প্রতিরোধে জনসচেতনতা তৈরিতে সমন্বিতভাবে কাজ করে যাচ্ছে।

মো. নজরুল ইসলাম বাবুর এক প্রশ্নের জবাবে মোহাম্মদ হাছান মাহমুদ বলেন, বার্তা সংস্থা নীতিমালা অনুযায়ী প্রকৃতপক্ষে কোনো নীতিমালা নেই। তবে জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪, জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা ২০১৭, বেসরকারি মালিকানায় বেতার কেন্দ্র স্থাপন ও পরিচালনা নীতিমালা ২০১০ এবং কমিউনিটি রেডিও স্থাপন, সম্প্রচার ও পরিচালনা নীতিমালা রয়েছে। এগুলো অনুসরণ করতে হবে।

বিজ্ঞাপন

চলচ্চিত্র চলচ্চিত্রে অশ্লীলতা ড. হাছান মাহমুদ পাইরেসি

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর