Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘কিডনি রোগীদের চিকিৎসা নিশ্চিতে সর্বাত্মক প্রচেষ্টা নিতে হবে’


১০ মার্চ ২০২০ ০৯:১৮

ঢাকা: কিডনি স্বাস্থ্য নিশ্চিত করতে সরকারি/বেসরকারি ও স্বেচ্ছাসেবী সংস্থা কিংবা প্রতিষ্ঠানগুলোর সমন্বিত ও পরিকল্পিত প্রয়াসের প্রতি গুরুত্ব আরোপ করতে হবে। স্বেচ্ছাসেবী সংগঠন ‘ক্যাম্পস’ আয়োজিত গোলটেবিল বৈঠকের আলোচনায় বক্তারা বলেন, ‘ধনী-গরীব কিংবা সুবিধাবঞ্চিত শ্রেণি নির্বিশেষে দেশের প্রত্যন্ত এলাকার সর্বস্তরের কিডনি রোগীদের চিকিৎসা প্রাপ্তির অধিকার নিশ্চিতে এবং বাস্তবায়নের সর্বাত্মক প্রচেষ্টা নিতে হবে।’

সোমবার (৯ মার্চ) ‘বিশ্ব কিডনি দিবস ২০২০’ উদযাপন উপলক্ষে আয়োজিত কর্মসূচির অংশ হিসেবে দেশের শীর্ষস্থানীয় কিডনি বিষয়ক বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা কিডনি এওয়ারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাইঞ্জ এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে।

গোলটেবিল বৈঠকে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ রেনাল এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. রফিকুল আলম, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সাবেক সভাপতি মোবাশ্বের হোসেন, জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান ও সাবেক সচিব মোহাম্মদ ইসমাইল, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপুসহ অন্যরা।

ক্যাম্পস এর প্রতিষ্ঠাতা ও সভাপতি এবং আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজ হাপাতালের অধ্যাপক ও বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এম এ সামাদ গোলটেবিল বৈঠক সঞ্চালন করেন এবং তিনি কিডনি রোগের প্রতিরোধ, প্রতিকার এবং কিডনি রোগ চিকিৎসায় ‘সবার জন্য কিডনি স্বাস্থ্য: প্রতিবন্ধকতা ও উত্তরণ’ এ বিষয়ের উপরে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

ডা. এম এ সামাদ তার মূল প্রবন্ধে বলেন, ‘সারা বিশ্বে ৮৫ কোটিরও অধিক লোক কিডনি রোগে আক্রান্ত। কিডনি রোগ মহামারী আকারে ব্যাপ্তি লাভ করছে। কিডনি বিকলের চিকিৎসা অত্যন্ত ব্যায়বহুল। তাই সবার জন্য কিডনি স্বাস্থ্য নিশ্চিত করতে প্রতিরোধের উপর বেশি জোর দেওয়া হয়েছে।’

গোলটেবিল বৈঠকে বক্তারা জানান যে, চিকিৎসা করে নয় বরং প্রতিরোধ করেই এ রোগের প্রাদুর্ভাব প্রশমন করতে হবে, আর এ জন্য সচেতনতাই একমাত্র উপায়।

কিডনি ক্যাম্পস স্বেচ্ছাসেবী সংস্থা


বিজ্ঞাপন
সর্বশেষ

চবিতে অনলাইনে চলবে ক্লাস
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৩

ডেঙ্গু : চট্টগ্রামে প্রাণ গেল ২ নারীর
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০০

রাফির নায়িকা তানজিন তিশা
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৯

আরও ৩৫ জেলায় নতুন ডিসি নিয়োগ
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫৮

সম্পর্কিত খবর