Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক সপ্তাহ বাড়ল সাধারণ ছুটি, যেকোনো সময় প্রজ্ঞাপন


৩১ মার্চ ২০২০ ১৭:০১

ঢাকা: করোনাভাইরাসের বিস্তার প্রতিরোধ করতে দেশব্যাপী সাধারণ ছুটির মেয়াদ বাড়িয়েছে সরকার। এ সিদ্ধান্ত অনুযায়ী দেশব্যাপী ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি থাকবে। তবে এর পরের দুই দিন শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি থাকায় সাধারণ ছুটি কার্যত এক সপ্তাহ বাড়ল।

মঙ্গলবার (৩১ মার্চ) বিকেলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রতিমন্ত্রী বলেন, ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি বাড়ানোর বিষয়ে আমরা প্রধানমন্ত্রীর কার্যালয়ে ফাইল পাঠিয়েছিলাম। সেখান থেকে অনুমোদন এসেছে। আজ (মঙ্গলবার) সন্ধ্যার পর অথবা আগামীকাল (বুধবার) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটির মেয়াদ বাড়ানো হয়েছে। তবে ১০ ও ১১ এপ্রিল যথাক্রমে শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি হওয়ায় ১১ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি হিসেবে গণ্য হবে।

আরও পড়ুন- সাধারণ ছুটি ৯ এপ্রিল পর্যন্ত বাড়তে পারে, ইঙ্গিত প্রধানমন্ত্রীর

এর আগে, করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী গত ২৩ মার্চ মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এক জরুরি ব্রিফিংয়ে ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা করেন। তিনি বলেন, ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত দেশে সাধারণ ছুটি থাকবে। এসময় অফিস-আদালত বন্ধ থাকবে। তবে কাঁচাবাজার, খাবার ও ওষুধের দোকান, হাসপাতাল ও জরুরি সেবা এই সাধারণ ছুটির আওতার বাইরে থাকবে।

ওই ঘোষণার পর ২৬ মার্চ থেকে শুরু করে আজ ষষ্ঠ দিনের মতো সাধারণ ছুটি পালিত হচ্ছে। এর মধ্যে বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ অব্যাহত থাকায় ঝুঁকি বিবেচনায় সাধারণ ছুটি বাড়ানোর পরামর্শ আসছিল বিভিন্ন মহল থেকে। সরকারের নীতি নির্ধারণী পর্যায় থেকেও একই পরামর্শ ছিল। এর মধ্যে মঙ্গলবার সকালে জেলা প্রশাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হয়ে প্রধানমন্ত্রী নিজেও সাধারণ ছুটি বাড়ানোর ইঙ্গিত দেন।

আরও পড়ুন- করোনার বিস্তৃতি রোধে যে ১০ নির্দেশনা সরকারের

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে আমরা সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করেছি। আগামী ৪ এপ্রিল পর্যন্ত এই ছুটি ঘোষণা করা আছে। কিন্তু সারাবিশ্ব এখনও এই ভাইরাসের ঝুঁকিতে আছে। আমরাও বিশ্ব থেকে বিচ্ছিন্ন নই। তাই এই ঝুঁকি এড়াতে সেই ছুটি অল্প কিছুদিন বাড়ানো হতে পারে।’

প্রধানমন্ত্রী গণভবন প্রান্তে উপস্থিত প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এমন ইঙ্গিত দেন, আগামী ৯ এপ্রিল পর্যন্ত সেই ছুটি বাড়তে পারে।

পরে জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন সারাবাংলাকে জানান, মন্ত্রণালয় থেকে ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণার অনুমোদন চেয়ে প্রধানমন্ত্রীর দফতরে ফাইল পাঠানো হয়। এখন জনপ্রশাসন প্রতিমন্ত্রী সারাবাংলাকে জানালেন, সেই ফাইল অনুমোদন পেয়েছে। যেকোনো সময় এ বিষয়ক প্রজ্ঞাপন জারি হবে।

আরও পড়ুন-

‘সচেতন হয়েছি বলেই আমাদের অবস্থা খুব খারাপ নয়’

পিপিই’র সংকট নেই, প্রয়োজন বুঝে ব্যবহারের নির্দেশনা

‘করোনাকালে অনিয়ম-দুর্নীতির অভিযোগ পেলে কাউকে ছাড় নয়’

বৈশাখে লোক সমাগম নয়, ডিজিটাল অনুষ্ঠানের নির্দেশ প্রধানমন্ত্রীর

কোভিড-১৯ থেকে সুস্থ হওয়া ফয়সালের অভিজ্ঞতা শুনলেন প্রধানমন্ত্রী

করোনাভাইরাসের বিস্তার জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জনপ্রশাসন মন্ত্রণালয় সাধারণ ছুটি সাধারণ ছুটি বাড়ল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর