Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা শিবিরের মোবাইল-ইন্টারনেট নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান


২ এপ্রিল ২০২০ ১৯:০৭

ঢাকা: কক্সবাজারের রোহিঙ্গা শিবরগুলোতে করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে মোবাইল ও ইন্টারনেট যোগাযোগের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছে মানবাধিকার নিয়ে কাজ করা আন্তর্জাতিক ৫০টি সংগঠন।

বৃহস্পতিবার (২ এপ্রিল) প্রধানমন্ত্রীকে যৌথভাবে লেখা এক চিঠিতে এই আবেদন জানায় সংগঠনগুলো, যাতে রোহিঙ্গা শিবিরগুলোতে অবাধ তথ্য-প্রবাহ নিশ্চিত হয়।

মিয়ানমারের সেনাবাহিনী কর্তৃক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দেওয়ায় চিঠিতে বাংলাদেশের প্রশংসা করে বলা হয়, ‘রোহিঙ্গা শিবিরগুলোতে চলমান মোবাইল নেটওয়ার্ক নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য আমরা আহবান জানাচ্ছি। পাশাপাশি রোহিঙ্গা শিবিরের চারপাশে যে বেড়া দেওয়ার কার্যক্রম চলছে তা স্থগিতের আহবান জানাচ্ছি। শিবিরগুলোতে রোহিঙ্গা সুরক্ষা নিশ্চিত করা এবং কোভিড-১৯ প্রতিরোধে এই কার্যক্রমগুলো এখনই নেওয়া উচিত।’

চিঠিতে আরও বলা হয়, ‘বৈশ্বিক মহামারিতে রূপ নেওয়া কোভিড-১৯ ভাইরাস বাংলাদেশেও ছড়িয়ে পড়ছে। এই সময়ে করোনাভাইরাস প্রতিরোধে রোহিঙ্গা শিবিরে আশ্রয় নেওয়া জনগোষ্ঠী, মানবাধিকার কর্মী এবং বাংলাদেশের জনগণের জানমাল রক্ষার জন্য অবাধ তথ্যপ্রবাহ বিশেষ করে, মোবাইল ও ইন্টারনেট যোগাযোগ পূর্ণ মাত্রায় সচল রাখা প্রয়োজন। তথ্য-প্রবাহের ওপর নিষেধাজ্ঞা তুলে নিলে কমিউনিটি স্বাস্থ্যকর্মীরা একদিকে যেমন কোভিড-১৯ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য আদান-প্রদান এবং করোনা প্রতিরোধে সঠিক নির্দেশনা দিতে পারবে, ঠিক তেমনি সমন্বয়ের জন্য কমিউনিটি নেতাদের সঙ্গে যোগাযোগ সহজ হবে। তাই আমাদের আহ্বান, মানবাধিকবার এবং জনস্বাস্থ্য অধিকারের জায়গা থেকে স্থানীয় জনগণ, আশ্রয় নেওয়া রোহিঙ্গা জনগোষ্ঠী এবং সহায়তা কর্মীদের জন্য অবাধ মোবাইল ও ইন্টারনেট যোগাযোগ নিশ্চিত করা হোক।’

আর্টিকেল ১৯, আসিয়ান পার্লামেনটারিয়ন ফর হিউম্যান রাটিস, অ্যাকশন করপস, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, বিওন্ড বর্ডারস মালয়েশিয়া, ব্রিটিশ রোহিঙ্গা কমিউনিটি ইউকে, ফরটি রাইটস, কিউম্যান রাইটস ওয়াচসহ আন্তর্জাতিক ৫০টি সংগঠনের পক্ষ থেকে চিঠিটি যৌথভাবে প্রধানমন্ত্রীকে লেখা হয়।

ইন্টারনেট নিষেধাজ্ঞা মোবাইল রোহিঙ্গা শিবির


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর