Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গণস্বাস্থ্যের স্যাম্পল হস্তান্তর ২৫ এপ্রিল


২৩ এপ্রিল ২০২০ ১২:৪৮

ঢাকা: ‘জিআর কোভিড-১৯ ডট ব্লোট’ প্রকল্পের আওতায় উদ্ভাবিত ‘কোভিড-১৯ টেস্ট পদ্ধতির’ স্যাম্পল আগামী ২৫ এপ্রিল সরকারের কাছে হস্তান্তর করবে গণস্বাস্থ্য কেন্দ্র।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে এমনটিই জানিয়েছেন ‘জিআর কোভিড-১৯ ডট ব্লোট’ প্রকল্প’র কো-অর্ডিনেটর ডা. মুহিব উল্লাহ খোন্দকার।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের চূড়ান্ত অনুমতির জন্য গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত পদ্ধতি জিআর কোভিড-১৯ ডট ব্লোটের নমুনা আগামী শনিবার (২৫ এপ্রিল) সকাল ১১টায় বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তর করা হবে। সেইসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং মার্কিন গবেষণা প্রতিষ্ঠান সিডিসি’কেও নমুনা হস্তান্তর করা হবে।

আরও পড়ুন- কোভিড-১৯ টেস্ট পদ্ধতি: গণস্বাস্থ্যের ভরসা এখন চীন!

ধানমন্ডির গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালের গেরিলা কমান্ডার মেজর এ টি এম হায়দার বীর বিক্রম মিলনায়তনে নমুনা হস্তান্তর অনুষ্ঠান হবে।

সব জল্পনা-কল্পনা শেষে গত ৫ এপ্রিল চীন থেকে রিএজেন্ট আসার পর গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানীরা জিআর কোভিড-১৯ ডট ব্লোটের স্যাম্পল তৈরির কাজ শুরু করেন। ড. বিজন কুমার শীলের নেতৃত্বে একদল বিজ্ঞানী দিন/রাত সেখানে কাজ করছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত প্রথম ধাপে চীন থেকে আসা রিএজেন্ট দিয়ে ১০ হাজার স্যাম্পল তৈরির কাজ শেষ করেছে গণস্বাস্থ্য কেন্দ্র। শনিবার (২৫ এপ্রিল) সকাল ১১টায় স্যাম্পলগুলো সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং মার্কিন গবেষণা প্রতিষ্ঠা সিডিসি, বঙ্গবন্ধু শেখ মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল আইসিডিডিআরবিসহ দশটি প্রতিষ্ঠানের হাতে স্যাম্পল তুলে দেবেন গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানীরা।

বিজ্ঞাপন

আরও পড়ুন- কিট নয়, কোভিড-১৯ শনাক্তের পদ্ধতি উদ্ভাবন গণস্বাস্থ্য কেন্দ্রের

জানতে চাইলে ডা. জাফরুল্লাহ চৌধুরী সারাবাংলাকে বলেনে, ‘আমাদের কাজ আমরা শেষ করে ফেলেছি। আগামী ২৫ তারিখ সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষসহ দশটি প্রতিষ্ঠানকে দশ হাজার স্যাম্পল দিয়ে দেবো। তারা ব্যবহার করে দেখুক কাজ হয় কী না। চূড়ান্ত অনুমোদন পাওয়ার পর আমরা আরও এক লাখ স্যাম্পল বানাবো।’

আরও পড়ুন-

অবশেষে চীন থেকে এলো গণস্বাস্থ্যের রিএজেন্ট

করোনা শনাক্তে গণস্বাস্থ্যের পদ্ধতিকে সরকারের অনুমোদন

‘নিউ ইয়র্ক সায়েন্স জার্নালে’ গণস্বাস্থ্যের কোভিড-১৯ টেস্ট পদ্ধতি

স্যাম্পলসহ পুরো টিম নিয়ে প্রধানমন্ত্রীর কাছে যেতে চাই: ড. বিজন

প্রধানমন্ত্রীর ডাক পেলেন কোভিড-১৯’র টেস্ট উদ্ভাবক ড. বিজন কুমার

গণস্বাস্থ্যে কোভিড ১৯ টেস্ট: প্রথম দফার রিএজেন্টে ১ লাখ স্যাম্পল

‘গণস্বাস্থ্যের পদ্ধতিতে’ আগামী এক মাসে ১ লাখ লোকের করোনা টেস্ট!

২৫ এপ্রিল কোভিড-১৯ টেস্ট গণস্বাস্থ্য কেন্দ্র স্যাম্পল হস্তান্তর

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর