Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আদিবাসীদের উৎপাদিত ফসল কিনে পাশে থাকলো ‘স্বপ্ন’


৩০ এপ্রিল ২০২০ ১৩:৫৭

ঢাকা: টাঙ্গাইলে মধুপুরের বিস্তৃত অঞ্চলজুড়ে আদিবাসি জনগোষ্ঠীর বসবাস। মূলত কৃষিকাজ করেই তারা জীবিকা নির্বাহ করেন। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্থানীয় বাজার বন্ধ থাকায় সবজি বিক্রি করতে পারছিলেন না সেখানকার আদিবাসীরা। এ অবস্থায় তাদের পাশে এগিয়ে আসে দেশে সুপার চেইনশপ ‘স্বপ্ন’।

টাঙ্গাইলের মধুপুরের জলছত্র বাজার এলাকার আশপাশে বসবাস করেন ৩৫ থেকে ৪০ হাজার আদিবাসী। এসব আদিবাসী মানুষদের জীবন ধারণের একমাত্র ভরসা কৃষিপণ্য। তবে সাম্প্রতিক সময়ে করোনার প্রাদুর্ভাবে থেমে যায় তাদের স্বাভাবিক জীবন। উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য পাচ্ছিলেন না তারা। কয়েকদিন ধরেই চলছে মানুষের অভাব-অনটন। কলা, লেবুসহ নানান কৃষিজাতপণ্য উৎপাদন করলেও মিলছিল না পণ্যের সঠিক দাম। ওই এলাকার মধ্যে জাঙ্গালিয়া ও নয়নপুর গ্রামের পাশে একমাত্র জলছত্র নামের বাজার বন্ধ এক মাসের বেশি সময়। এরইমধ্যে অনেক কলাচাষীদের কলা পচতে শুরু করেছে। এসব তথ্য দেন সেখানের বেড়িবাইদয়ের ইউপি মেম্বার ও বাগান মালিক সনজু সংমা। তার স্ত্রী বিনীতা নকরেকও কৃষিপণ্যের চাষ করেন। সনজু ‘স্বপ্ন’র প্রতিনিধি হয়ে সেখানের আদিবাসীদের সঙ্গে কথা বলে ন্যায্য মূল্যে কলা ও লেবু বিক্রির ব্যবস্থা করে দেন।

বিজ্ঞাপন

দেশের বৃহত্তম সুপারশপ ‘স্বপ্ন’র প্রতিনিধিরা মঙ্গলবার সেখানে যোগাযোগ করে এক ট্র্রাক কলা কেনেন সেখানের আদিবাসী কৃষকদের কাছ থেকে। সনজু সংমার নিজের বাগান আছে কলার।

তিনি বলেন, এখানের চাষীদের অবস্থা খুবই খারাপ। আমারও চাষের কলা আছে। এখানে আমার বাগানের কলা এবং আদিবাসী রমনাথ মারাকের বাগানের কলাসহ অনেক আদিবাসী কৃষকের কলা কিনেছে ‘স্বপ্ন’ । এক ট্রাক কলা কিনে নিয়েছে একদিনে। তাদেরকে আদিবাসী চাষীদের পক্ষ থেকে ধন্যবাদ জানাচ্ছি।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে স্বপ্নের হেড অফ পার্চেজ সাজ্জাদুল হক বলেন, গত তিন বছর ধরেই আমরা নিয়মিত আদিবাসীর চাষাবাদ করা বিভিন্ন পণ্য কিনছি। কিন্তু এবারের সংকটটা ছিল ভিন্ন রকম। করোনার প্রাদুর্ভাবে তাদের পণ্যগুলো কেউ বাজারে কিনতে পারছিল না। কারণ তাদের গ্রামের পাশের জলছত্র বাজারটি দীর্ঘদিন বন্ধ থাকাতে অসুবিধায় পড়তে হয়েছিল তাদের। তাই আমার সঙ্গে যোগাযোগ করার পর আমি অফিসকে জানাই।

এরপর অফিসের সিদ্ধান্তেই তাদের কাছ থেকে পণ্য কেনা শুরু করেছি আমরা। ‘স্বপ্ন’ এভাবেই দুঃসময়ে এবার আদিবাসী চাষীদের পাশে দাঁড়িয়েছে।

এদিকে কয়েকদিন আগে টাঙ্গাইল, গাইবান্ধা, পঞ্চগড়, বগুড়া, যশোরসহ দেশের অনেক জায়গায় কষ্টে থাকা কৃষক থেকে পণ্য কিনেছে স্বপ্ন।

স্বপ্ন’র নির্বাাহী পরিচালক সাব্বির হাসান নাসির আদিবাসীদের কাছ থেকে পণ্য কেনার প্রসঙ্গে বলেন, আদিবাসীদের এই সংকটে তাঁদের কাঁধে কাঁধ মিলিয়ে লড়বে স্বপ্ন। যেখানেই সংকট আর বিপর্যয় কৃষকের জন্য কাল, সেখানেই পৌঁছে যাবে ‘স্বপ্ন’।

আদিবাসী সবজি স্বপ্ন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর