Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নড়াইলের কৃষকদের ৪টি ধান কাটার মেশিন দিচ্ছেন মাশরাফি


৩০ এপ্রিল ২০২০ ২২:৩১

করোনাকালে জেলার কৃষকদের কষ্ট লাঘবে দৃষ্টান্তমূলক এক পদক্ষেপ নিয়েছেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য ও ‘ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক’ মাশরাফি বিন মুর্তজা। করোনায় সৃষ্ট স্থবির পরিস্থিতিতে বোরো মৌসুমে কৃষক সংকটে জেলাটির জমির মালিকরা যখন দিশেহারা, তখন তিনি অবতীর্ণ হলেন ত্রাতার ভূমিকায়। স্বল্প সময়ে বেশি ধান কাটতে কৃষি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে জেলার কৃষকদের জন্য চারটি হারভেস্টার মেশিনের ব্যবস্থা করে দিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

জানা গেছে, মাশরাফির চাওয়া চারটি হারভেস্টার মেশিনের মধ্যে একটি এরই মধ্যে পৌঁছেছে নড়াইলে। বাকি তিনটি মেশিনও এক সপ্তাহের মধ্যেই পেঁছে যাবে বলে আশা করছেন তিনি।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) সারাবাংলাকে এ তথ্য দেন মাশরাফি নিজেই। বলেন, ‘মন্ত্রণালয়ে আমি চারটি মেশিন চেয়েছি। একটি দিয়েছে, আরও তিনটি আসবে। এই সপ্তাহের মধ্যেই ওই তিনটি মেশিন চলে আসার কথা। হারভেস্টার মেশিনে এক ঘণ্টায় কয়েক বিঘা ধান কাটা সম্ভব। এই মেশিন দিয়ে ধান কেটে মাড়াই করে একবারে বস্তাবন্দিও করে ফেলা যায়।’

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রভাবে চলমান লকডাউনে সবাই যখন ঘরবন্দি, কৃষক সংকট চরমে ঠিক তখন সংকটে চলমান বোরো ধান কাটা নিয়ে দুঃশ্চিন্তায় আছেন কৃষকেরা। ঠিক সেই মুহূর্তে নড়াইলের কৃষকদের জন্য এই স্বস্তিদায়ক সংবাদ দিয়েছেন মাশরাফি।

কেবল কৃষক নয়, এলাকার নিম্ন আয়ের কর্মহীন মানুষদের পাশেও দাঁড়িয়েছেন ক্যাপ্টেন ম্যাশ। করোনাভাইরাসে স্থবির অর্থনীতিতে জেলাটির প্রায় ১২শ দুঃস্থ মানুষের খাবারের ব্যবস্থা করেছেন লাল-সবুজের ক্রিকেটের জীবন্ত এই কিংবদন্তী। কখনো নিজেই তাদের জন্য খাবার হাতে ছুটে গেছেন।

মাশরাফির নজর এড়ায়নি জেলার স্বাস্থ্য বিভাগও। সদর হাসপাতালের প্রবেশদ্বারেই নিজ উদ্যোগে স্থাপন করেছেন জীবাণুনাশক গেট। চিকিৎসকদের সুরক্ষার বিষয়টি মাথায় রেখে ওই হাসাপাতালেই স্থাপন করেছেন ‘ডক্টেরস সেফটি চেম্বার’। পিপিই, হ্যান্ড স্যানিজার যখন যা প্রয়োজন হচ্ছে তাও বিলি করছেন তিনি।

টপ নিউজ ধান কাটার মেশিন নড়াইল মাশরাফি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর