Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোংলায় ৭ নম্বর বিপদ সংকেত


১৯ মে ২০২০ ০২:০৯

যত এগিয়ে আসছে ঘূর্ণিঝড় আম্ফান, মোংলায় ততই বাড়ছে ভ্যাপসা গরম। গত তিন দিন ধরে প্রচন্ড তাপদাহে মোংলার জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। ঘূর্ণিঝড় আম্ফানের কারণে বঙ্গোপসাগর প্রবল উত্তাল হয়ে উঠায় মোংলা সমুদ্র বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। জন সাধারণকে সর্তক থাকার নির্দেশও দেওয়া হয়েছে এবং একই সঙ্গে দ্রুত কাছের আশ্রয় কেন্দ্রে যাওয়ার নির্দেশনাও দেওয়া হয়েছে।

মোংলা উপজেলারা নির্বাহী অফিসার মো. রাহাত মান্নান জানান, জনগণকে প্রস্তুত থাকতে বলেছি। যাতে অল্প সময়ের মধ্যে আশ্রয় কেন্দ্রে অবস্থান নিতে পারে। ঘূর্ণিঝড় আম্ফান আগমনের খবরে আমরা স্কুল কাম সাইক্লোন সেল্টার ১শ ৩টি এবং আরও ৩টি ভবন মোট ১শ ৬টি সাইক্লোন সেল্টার প্রস্তুত রেখেছি। এছাড়াও এই ঝড় মোকাবিলার জন্য স্কাউটস, স্বেচ্ছাসেবকসহ সরকারি-বেসরকারি লোকদের প্রস্তুত রাখা হয়েছে। দফায় দফায় চলছে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির বৈঠক। স্বেচ্ছাসেবকদের বিপদ সংকেতের পতাকা লাগাতে নির্দেশ দেওয়া হয়েছে ।

মোংলা আবহাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘আম্ফান’ উত্তর দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে বর্তমানে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

এটি সোমবার (১৮ মে) বিকেল ৩টায় মংলা সমুদ্রবন্দর থেকে ৯৮৫ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজারর ৭৫ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১৫ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৯৭০ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

এটি আরও ঘণীভূত হয়ে উত্তর দিকে অগ্রসর হতে পারে। পরবর্তীতে দিক পরিবর্তন করে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে খুলনা ও চট্টগ্রামের মধ্যবর্তী অঞ্চল দিয়ে মঙ্গলবার শেষরাত থেকে শুরু করে বুধবার বিকাল অথবা সন্ধ্যার মধ্যে বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৮৫ কিমির মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২১০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২২০ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই উত্তাল রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তত। এ কারণে মোংলা সমুদ্র বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

সাগর বিক্ষুব্ধ থাকায় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে অতিসত্তর নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় আম্ফান ঘূর্ণিঝড় আম্ফান মোকাবিলা মোংলা মোংলা বন্দর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর