Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজেটে দাম বাড়ছে যেসব পণ্যের


১১ জুন ২০২০ ১৯:১৮

ঢাকা: সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট উত্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেটে বেশকিছু পণ্যের শুল্ক ও কর হার বাড়ানোর প্রস্তাব করেছেন তিনি। এর বেশিরভাগই অবশ্য বিলাসজাতীয় পণ্য। দেশীয় শিল্পকে প্রাধান্য দিতে গিয়েও কিছু কিছু ক্ষেত্রে পণ্য আমদানিতে বাড়তি শুল্ক আরোপ করা হয়েছে। এসব পণ্যের দাম বাড়বে।

বৃহস্পতিবার ( ১১ জুন) বিকেলে জাতীয় সংসদে বাজেট বক্তৃতা পাঠ করে অর্থমন্ত্রী। এবারের বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা।

আরও পড়ুন- মোবাইল কলে খরচ বাড়ছে, ১০০ টাকায় সরকার নেবে বাড়তি ৩ টাকা

বাজেটে প্রস্তাবনা অনুযায়ী, বর্তমানে আসবাবপত্রের কারখানা পর্যায়ে সাড়ে ৭ শতাংশ এবং বিপণন পর‌্যায়ে ৫ শতাংশ মূসক (মূল্য সংযোজন কর) বিদ্যমান রয়েছে। উভয়ক্ষেত্রে সমতা বিধান করতে আসবাবপত্রের বিপণন কেন্দ্রের ওপর ৫ শতাংশ থেকে মূসক বাড়িয়ে সাড়ে ৭ শতাংশ প্রস্তাব করা হয়েছে। এই প্রস্তাবনা পাস হলে আসবাবপত্রের দাম বাড়বে।

শীতাতপ নিয়ন্ত্রিত লঞ্চ সার্ভিসের ক্ষেত্রে মূসক ৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। কার ও জিপের রেজিস্ট্রেশনসহ দু’টি বাহনের ক্ষেত্রে বিআরটিএ’র অন্যান্য সার্ভিস ফি-এর ওপর সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। চাটার্ড বিমান ও হেলিকপ্টার ভাড়ার ওপর সম্পূরক শুল্ক ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ প্রস্তাব করা হয়েছে।

আরও পড়ুন- চাল-আটা-পেঁয়াজসহ যেসব পণ্যের দাম কমতে পারে

মোবাইল ফোনের সিম/রিম কার্ড ব্যবহারের সেবার (মোবাইল কল) ওপর ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। সুতরাং ফোনকলে খরচ বাড়বে। বিভিন্ন প্রসাধনীর ওপর সম্পূরক শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ এবং সিরামিকের সিংক, বেসিন ইত্যাদি উৎপাদন পর্যায়ে ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব দেওয়া হয়েছে।

এছাড়া তামাকজাত পণ্যের ব্যবহার কমানো এবং রাজস্ব আয় বাড়ানোর লক্ষ্যে তামাকজাত পণ্যের ওপর শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। ফলে সিগারেটের মূল্যস্তর ও সম্পূরক শুল্ক বাড়ানোয় সব ধরনের বিড়ি ও সিগারেটসহ তামাকজাত পণ্যের দাম বাড়তে পারে। এছাড়া জর্দার দামও বাড়ানোর সুপারিশ করা হয়েছে।

আরও পড়ুন- বাজেটে করমুক্ত আয়সীমা পুরষের ৩ লাখ, নারীর সাড়ে ৩ লাখ

মধুর বাল্কের ওপর আরোপিত ছিল ১৫ শতাংশ শুল্ক, তা বাড়িয়ে ২৫ শতাংশ প্রস্তাব করা হয়েছে। সেই সঙ্গে ১৫ শতাংশ ভ্যাটও আরোপ করা হয়েছে। ফলে আমদানি করা মধুর দাম বাড়বে। আমদানি করা পেঁয়াজেও শুল্ক বাড়ছে। এছাড়া  পেরেক, স্ক্রু ও ক্ষুদ্র যন্ত্রাংশ আমদানির ওপর শুল্ক আরোপের প্রস্তাব করা হয়েছে।

আরও পড়ুন-

এক নজরে ২০২০-২১ অর্থবছরের বাজেট

কৃষিতে ভর্তুকি সাড়ে ৯ হাজার কোটি টাকা

মন্ত্রিসভায় অনুমোদন পেল প্রস্তাবিত বাজেট

বাজেটে স্বর্ণ আমদানির ওপর ভ্যাট প্রত্যাহার

করোনাতেও জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ৮.২ শতাংশ

করোনা মোকাবিলায় স্বাস্থ্য উপকরণে মূসক ছাড়

প্রতিরক্ষা খাতে বরাদ্দ সাড়ে ৩৪ হাজার কোটি টাকা

বাজেটে উন্নয়ন খাতে বরাদ্দ ২ লাখ ৫ হাজার কোটি টাকা

৭৮৬ কোটি থেকে বাজেট ছাড়াল সাড়ে ৫ লাখ কোটি টাকা

বরাদ্দ কমেছে ডাক-আইসিটিতে, বেড়েছে বিজ্ঞান-প্রযুক্তিতে

করোনা মোকাবিলায় ১০ হাজার কোটি টাকা থোক বরাদ্দের প্রস্তাব

পুঁজিবাজার, জমি, বিল্ডিং, ফ্ল্যাটে কালো টাকা বিনিয়োগের সুযোগ

ভিডিওতে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব অর্থমন্ত্রীর

‘বড়’ ঘাটতির চ্যালেঞ্জ নিয়ে আসছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট

দাম বাড়ছে বাজেট ২০২০-২১ শুল্ক আরোপ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর