বিজ্ঞাপন

মন্ত্রিসভায় অনুমোদন পেল প্রস্তাবিত বাজেট

June 11, 2020 | 3:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রস্তাবিত এই বাজেট উত্থাপন করবেন জাতীয় সংসদে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মন্ত্রিসভার বিশেষ বৈঠকে এই প্রস্তাবিত বাজেট অনুমোদন দেওয়া হয়। দুপুর ১২টার দিকে শুরু হওয়া বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ সূত্রে জানা গেছে, দুপুর ১২টার দিকে সংসদ ভবনের মন্ত্রিসভা কক্ষে এই বৈঠক শুরু হয়। দুপুর ২টা পর্যন্ত চলে বৈঠক। করোনাভাইরাস পরিস্থিতির কারণে বৈঠকে প্রধানমন্ত্রী ছাড়া মাত্র ১০ জন মন্ত্রী উপস্থিত ছিলেন। তাদের সঙ্গে উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ সচিবসহ সংশ্লিষ্ট আরও কয়েকজন সচিব।

মন্ত্রিসভায় অনুমোদিত এই প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উত্থাপনের জন্য পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সম্মতি জানানোর পর তিনি বাজেট বক্তৃতা শুরু করবেন।

বিজ্ঞাপন

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত এই বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ৬৮ হাজার টাকা। এটি দেশের ইতিহাসের ৫০তম ও বৃহত্তম বাজেট। আওয়ামী লীগ সরকার টানা তৃতীয়বার ক্ষমতায় আসার পর এটি সরকারের টানা দ্বাদশ বাজেট। এখন পর্যন্ত বাংলাদেশে কোনো সরকার টানা এতগুলো বাজেট দিতে পারেনি।

এই বাজেটটি অর্থমন্ত্রী মুস্তফা কামালের দ্বিতীয় বাজেট। গত বছর ২০১৯-২০ অর্থবছরের বাজেট ছিল তার প্রথম বাজেট। তবে গত বছর শারীরিক অসুস্থতার কারণে পুরো বাজেট বক্তৃতা পাঠ করতে পারেননি তিনি। স্পিকারের অনুমতি নিয়ে তার পক্ষে বাজেট বক্তৃতার সিংহভাগ অংশ উত্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনেও হাজির হতে পারেননি অর্থমন্ত্রী। ওই সংবাদ সম্মেলনেও সাংবাদিকদের মুখোমুখি হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এএইচএইচ/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন