Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দেশের প্রথম নারী কার্ডিয়াক সার্জন নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে’


৪ জুলাই ২০২০ ১২:০৮

ঢাকা: দেশের প্রথম নারী কার্ডিয়াক সার্জন কে? এমন প্রশ্নের উত্তর নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। তথ্য নির্ভর কথা না বলায় বিব্রত হতে হচ্ছে সকল কার্ডিয়াক সার্জনদের। বাংলাদেশের প্রথম নারী কার্ডিয়াক সার্জন হলেন ডা. শিখা পাল।

বাংলাদেশের কার্ডিয়াক সার্জনসদের একমাত্র সংগঠন কার্ডিয়াক সার্জনস সোসাইটি অব বাংলাদেশ (সিএসএসবি)-এর সভাপতি অধ্যাপক ডা. ফারুক আহমেদ সারাবাংলাকে এ কথা বলেছেন।

উল্লেখ্য, করোনার নমুনা পরীক্ষা নিয়ে প্রতারণার অভিযোগে বিতর্কিত স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান জেকেজি’র চেয়ারম্যান ডা. সাবরিনা আরিফ চৌধুরী (ডা. সাবরিনা শারমিন হোসেইন) নিজেকে দেশের প্রথম নারী কার্ডিয়াক সার্জন দাবি করায় এমন বিভ্রান্তি দেখা দিয়েছে।

সিএসএসবি’র সভাপতি ডা. ফারুক আহমেদ সারাবাংলাকে বলেন, ‘দেশে কার্ডিয়াক সার্জন হিসেবে আগে সাধারণত মেয়েরা এগিয়ে আসতো না। কিন্তু সেই ধারনা ভেঙে দিয়ে বাংলাদেশের প্রথম নারী কার্ডিয়াক সার্জন হন ডা. শিমু পাল। যিনি ২০০৯ সালে কার্ডিয়াক সার্জারিতে এম এস ডিগ্রি লাভ করেন। বাংলাদেশের দ্বিতীয় নারী কার্ডিয়াক সার্জন ডা. তাহেরা মেহের। তৃতীয়জন হলেন ডা. সাবরিনা শারমিন হোসেইন। আরও অনেকেই কৃতিত্বের সঙ্গে কার্ডিয়াক সার্জন হিসেবে বর্তমানে দেশে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। এছাড়াও ডা. রোমেনা রহমান কার্ডিয়াক সার্জারিতে দেশের প্রথম নারী সহকারী অধ্যাপক ।

তিনি বলেন, চিকিৎসকরা দেশ জাতির মানুষদের সেবা করার জন্য নিবেদিত প্রাণ হয়ে থাকেন। এখানে আসলে কে প্রথম আর কে দ্বিতীয় সেটা নিয়ে ভাবার সময় নেই। কিন্তু তাও একজন সার্জন হয়ে ওঠা কিন্তু অনেক বড় বিষয়। আর তাই সেই সবার পরিশ্রমের মূল্যায়ন করতে হয়। যদি কেউ সেই পরিশ্রমের মূল্যায়ন করে বিভ্রান্তিকর কিছু বলে থাকে তবে তা দুঃখজনক। আর যদি কেউ নিজেই নিজেকে প্রথম বলে থাকে ভুলভাবে তবে সেটাও দুর্ভাগ্যজনক। এক্ষেত্রে আসলে তথ্য নির্ভর হতে হয়। যদি এটা কেউ যাচাই না করে তবে সেটাও দুর্ভাগ্যজনক। এক্ষেত্রে আমাদের কাছে কেউ আসলে আমরা তথ্যভিত্তিকভাবে সত্যটাই জানিয়ে দিতাম। আমাদের কেউ আগে জিজ্ঞেস করেনি তাই এ বিষয়ে কথা বলার প্রয়োজন মনে করিনি। কিন্তু সাম্প্রতিক সময়ে এ বিষয় নিয়ে যা ঘটছে তা দুর্ভাগ্যজনক ও শিষ্টাচারবহির্ভূত।

কার্ডিয়াক সার্জনস সোসাইটি অব বাংলাদেশ সূত্রে জানা গেছে খুব দ্রুতই এই বিষয়ে বিজ্ঞপ্তি দিয়ে গণমাধ্যমে বিভ্রান্তি দূর করার পদক্ষেপ নেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, দেশের প্রথম নারী কার্ডিয়াক সার্জন ডা. শিমু পাল বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। ডা. তাহেরা মেহের দেশের একটি বেসরকারি হাসপাতালে কর্মরত আছেন। এছাড়াও কার্ডিয়াক সার্জারিতে এমএস ডিগ্রি লাভ করেছেন (ক্রমানুসারে) ডা. সাবরিনা শারমিন হোসেইন, ডা. রোমেনা রহমান, ডা. মাহফুজা বেগম, ডা. ওয়াহিদা সালাম, ডা. নাসরিন, ডা. লাইলা আকতার জাহান, ডা. শাকিলা ইশরাত, ডা. সারিয়া জেবিন।

বর্তমানে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে অনেকেই এ বিষয়ে পড়াশোনা করছেন।

কার্ডিয়াক সার্জন টপ নিউজ ফারুক আহমেদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর