Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘টাকার জন্য শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের বাইরে রাখা যাবে না’


২৯ জুলাই ২০২০ ১৪:২৪

ঢাকা: করোনাকালীন দুর্যোগের সময়ে ইংলিশ মিডিয়াম স্কুলের টিউশন ফি না দেওয়ার কারণে শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের বাইরে রাখা যাবে না বলে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। একই সঙ্গে আগামী ১৬ আগস্ট আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্যে পাঠিয়েছেন।

বুধবার (২৯ জুলাই) আপিল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামানের চেম্বারজজ আদালত এ আদেশ দেন।

আদালতে স্কুল কর্তৃপক্ষের আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন, ব্যারিস্টার আশরাফুজ্জান ও মোহাম্মদ ওমর ফারুক।

পরে রিটকারী আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ ওমর ফারুক জানিয়েছেন, আজকে এ মামলা শুনানির জন্য বিশেষভাবে চেম্বার কোর্ট বসেছেন। আদালত নো অর্ডার দিয়েছেন। আগামী ১৬ আগস্ট আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন ঠিক করেছেন।

গত ১৫ জুলাই টিউশন ফি পরিশোধ করতে না পারলেও কোনো শিক্ষার্থীকে অনলাইন ক্লাসের বাইরে রাখা যাবে না মর্মে আদেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে বেসরকারি ইংলিশ মিডিয়াম স্কুলের টিউশন ফি ৫০ শতাংশ কমানো এবং ক্লাসের পরীক্ষাসহ বিভিন্ন বিষয় নিয়ে শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের (ডিজির) কাছে করা আবেদন সাত দিনের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চ।

এরপর ওই আদেশের বিরুদ্ধে স্কুল কর্তৃপক্ষ আপিল আবেদন করেন। ওই আপিলের শুনানি নিয়ে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রাখেন চেম্বার জজ আদালত।

ওই দিন ব্যারিস্টার মোহাম্মদ ওমর ফারুক বলেছিলেন, ‘রাজধানী উত্তরার ইংলিশ মিডিয়াম ডিপিএসএসটিএস (দিল্লি পাবলিক) স্কুলের টিউশন ফি ৫০ শতাংশ কমানোর দাবিতে শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের (ডিজির) কাছে আবেদন করেন ওই স্কুলের এক শিক্ষার্থীর অভিভাবক মো. কামরুজ্জামান।’

অভিভাবকের আবেদনের বিষয়ে শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের (ডিজির) কাছ থেকে কোনো সিদ্ধান্ত না আসায় গত ১২ জুলাই হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে অভিভাবক মো. কামরুজ্জামানের পক্ষে রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ ওমর ফারুক।

রিটে রাজধানী উত্তরার ইংলিশ মিডিয়াম ডিপিএসএসটিএস (দিল্লি পাবলিক) স্কুলের টিউশন ফি না দেওয়ার কারণে শিক্ষার্থীকে অনলাইনে ক্লাস থেকে বঞ্চিত না করার নির্দেশনা চাওয়া হয়। রিটে বিবাদী করা হয় শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ও ডিপিএসএসটিএস স্কুল কতৃপক্ষকে। ওই রিটের শুনানি নিয়ে এই আদেশ দেন।

অনলাইন আইন-বিচার ক্লাস টপ নিউজ টাকার অভাবে বৃষ্টি


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর