Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউএনওদের সার্বক্ষণিক নিরাপত্তা: চিঠি চালাচালিতেই ২ বছর পার


৮ সেপ্টেম্বর ২০২০ ১০:০০

ঢাকা: প্রশাসনের মাঠ পর্যায়ে কর্মরত উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করতে মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হলেও দুই বছরেও তা বাস্তবায়ন হয়নি। দুই মন্ত্রণালয় আর এক বিভাগের মধ্যে চিঠি চালাচালিতেই পার হয়েছে দুই বছর। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, চিঠিতে পরিষ্কার নির্দেশনা না থাকায় পদক্ষেপ নিতে দেরি হয়েছে।

প্রাপ্ত তথ্যানুযায়ী ২০১৮ সালের জুলাই মাসে অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলনে ইউএনওদের সার্বক্ষণিক নিরাপত্তা দেওয়ার বিষয়ে প্রস্তাব ওঠে। প্রধানমন্ত্রীর সঙ্গে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের মুক্ত আলোচনায় উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে জেলা প্রশাসকরা প্রস্তাব দেন। ওই সময় প্রস্তাবটিতে সায় দিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর ওই নির্দেশনা অনুযায়ী ২০১৮ সালের ১৩ আগস্ট সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে উদ্যোগ নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ বরাবর একটি চিঠি ইস্যু করে মন্ত্রিপরিষদ বিভাগ। চিঠিতে বলা হয়, মাঠ প্রশাসনে উপজেলা নির্বাহী কর্মকর্তারা ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ নানামুখী ঝুঁকিপূর্ণ দায়িত্ব পালন করেন। এক্ষেত্রে প্রায়ই তাদের নিরাপত্তাহীনতায় ভুগতে হয়।

আরও পড়ুন-

চিঠিতে আরও বলা হয়, ইউএনওদের পূর্বসুরী মহকুমা প্রশাসকদের (এসডিও) নিরাপত্তা ব্যবস্থা ছিল। কিন্তু এসডিও পদটি বিলুপ্ত হওয়ার পর বর্তমান ইউএনওদের ক্ষেত্রে নিরাপত্তার বিষয়টি আর কার্যকর করা হয়নি। তাদের ব্যক্তিগত ও বাসভবনের সার্বক্ষণিক নিরাপত্তার বিষয়ে এসডিও আমলের নিরাপত্তা সুবিধাদি কার্যকর করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যেতে পারে।

এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে প্রয়োজনীয় উদ্যোগ নিতে বলা হয় ওই চিঠিতে। সেইসঙ্গে কী ব্যবস্থা নিয়েছে তা মন্ত্রিপরিষদ বিভাগকে অবহিত করতেও বলা হয়। এ বিষয়ে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকেও চিঠি দেয়। বিশ্বস্ত সূত্রে জানা গেছে, ইউএনওদের নিরাপত্তা দেওয়ার বিষয়ে গত দুই বছরে স্বরাষ্ট্র, জনপ্রশাসন এবং মন্ত্রিপরিষদ বিভাগ একাধিক বৈঠক করলেও শেষ পর্যন্ত তা আর এগোয়নি।

সম্প্রতি দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলা নির্বার্হী কর্মকর্তার ওয়াহিদা খানমের ওপরে নৃশংস হামলার পর বিষয়টি আবার সামনে আসে। এ বিষয়ে জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন বলেন, ‘নির্দেশ বাস্তবায়নের দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। আমরা অনেক আগেই এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছি। কিন্তু এখনও বাস্তবায়ন হয়নি।’

এ প্রসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়ে চিঠিতে স্পষ্ট কিছু বলা হয়নি। তাই নির্দেশনা বাস্তবায়নে দেরি হয়েছে। আমরা যে চিঠি পেয়েছি তাতেও পরিষ্কার কিছু লেখা হয়নি।’

এদিকে ইউএনদের নিরাপত্তার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, রংপুরকে ঝুঁকিপূর্ণ বিবেচনায় নিয়ে তাৎক্ষণিকভাবে ইউএনওদের নিরাপত্তায় ব্যবস্থা নেওয়া হয়েছে। শিগগিরই দেশের ঝুঁকিপূর্ণ সব এলাকার ইউএনওদের নিরাপত্তা দেওয়া হবে। এজন্য আনসারদের নিয়ে একটি ইউনিটও গঠন করা হয়েছে বলে জানান তিনি।

২ বছর পার ইউএনও চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয় মন্ত্রিপরিষদ বিভাগ সার্বক্ষণিক নিরাপত্তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর